“ভাষা শহীদদের বেদীমূলে মিশ্রণ আর্ট সংগীত নিকেতনের শ্রদ্ধা নিবেদন”

"ভাষা শহীদদের বেদীমূলে মিশ্রণ আর্ট সংগীত নিকেতনের শ্রদ্ধা নিবেদন"

জাফর আহমেদ শিমুল, সিনিয়র রিপোর্টার।
“১৯৫২ সালে বুকের তাজা রক্ত দিয়ে মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রীয় ভাষা বাংলা হিসেবে প্রতিষ্ঠা করার মূল কান্ডারী সকল ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে সৃষ্টিশীল মিশ্রণ আর্ট সংগীত নিকেতন সাভার উপজেলায় অবস্থিত শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন।


২১ ফেব্রুয়ারী রবিবার, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। মিশ্রণ আর্ট সংগীত নিকেতন সাভার উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ ও বিভিন্ন রকম সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করেন।সন্ধ্যার পরে মিশ্রণ ও সাভার সম্মিলিত সাংস্কৃতিক জোট যৌথভাবে আয়োজন করে এ সাংস্কৃতিক অনুষ্ঠান।


মিশ্রণ আর্ট সংগীত  নিকেতন শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করার পাশাপাশি গতকাল সারা দিন বিভিন্ন রকম সৃজনশীল আয়োজন রেখেছে; সকল আয়োজনের মধ্যে অন্যতম চিত্রাঙ্কন প্রতিযোগীতা, সুন্দর হাতের লিখা প্রতিযোগীতা,এবং সবশেষে ছিলো কবিতা আবৃত্তি,দেশাত্মবোধক গান ও দেশাত্মবোধক গানের সঙ্গে নৃত্যানুষ্ঠান।এ অনুষ্ঠানকে সাফল্যমণ্ডিত করতে মিশ্রণ একাডেমীর সঙ্গে যোগ দিয়েছিলো ‘টপ টু টো’, জাগরণী সহ আরও তিনটি সৃষ্টিশীল সংগঠন। খুব ভোর বেলা থেকে শুরু করে এ অনুষ্ঠান পর্যায়ক্রমিক ভাবে চলে। প্রতিযোগীতামূলক অনুষ্ঠান গুলো একাডেমীতে সম্পন্ন হবার পরে মিশ্রণের শিক্ষার্থী ও শিক্ষকগণ আবার উপজেলা মাঠে ছোটেন সংগীত দেশাত্মবোধক সঙ্গীত পরিবেশনের উদ্দ্যেশ্যে। ২১ শে ফেব্রুয়ারীকে কেন্দ্র করে আয়োজিত এ অনুষ্ঠানের উদ্বোধন ও আলোচনা সভার সভাপতিত্ব করেন বরেণ্য রাজনৈতিক ব্যক্তিত্ব সংসদ সদস্য জনাব এনামুর রহমান সাহেব, নেতা মঞ্জুরুল রাজিব সাহেব, সাংস্কৃতিক ব্যক্তিত্ব স্মরণ সাহেব সহ আরও বিশিষ্ট ব্যক্তিবর্গ। তারা অনুষ্ঠানের উদ্যোক্তা ও আয়োজক কমিটি(মিশ্রণ,জাগরণ,টপ টু টো,সম্মিলিত সাংস্কৃতিক জোট)’র ভূয়সী প্রশংসা করেন। এমন আয়োজনে সামিল হতে পেরে অংশগ্রহণকারী কন্ঠশিল্পী,নৃত্যশিল্পী,বাচিক শিল্পী সহ সবাই খুবই গর্বিত অনুভব করেন।


মিশ্রণ আর্ট সংগীত নিকেতনের এমন আয়োজনে প্রতিষ্ঠানটির সংগীত বিভাগের প্রধান জনাব আতাউর রহমান খাঁন ও আর্ট বিভাগের প্রধান আনিসুর রহমান অভিন্ন কন্ঠে-কন্ঠ মিলিয়ে বলেন,’১৯৫২ সালের এই দিনে বাংলার ভাষা ও দেশপ্রেমী নির্ভীক ব্যাঘ্র শাবকের ন্যায় সাহসী বঙ্গ সন্তানেরা যেভাবে নিজের বুকের তাজা রক্ত দিয়ে পাকিস্তানী দুঃশাষকের কাছ থেকে বাংলা ভাষা টাকে রাষ্ট্রীয় ভাষার স্বীকৃতি নিয়ে নিয়েছিলো।তা বাঙালী জাতি ও সমগ্র বিশ্ব কখনোই ভুলবেনা ভুলাবার ও নয়। আমরা সেই মহান শহীদদের প্রতি সম্মান জানাতেই  ২১ ফেব্রুয়ারীতে তাদের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করতে এসেছি এবং আমাদের নিকেতনের পক্ষ থেকে দিনব্যাপী বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান সূচী রেখেছি যা সাভারের বুকে উল্ল্যেখযোগ্য ঘটনা!”

আপনি আরও পড়তে পারেন