রূপগঞ্জে বকেয়া বেতনের দাবিতে ডায়ানামিক ষ্টীল কমপ্লেক্সে শ্রমিকদের বিক্ষোভ

রূপগঞ্জে বকেয়া বেতনের দাবিতে ডায়ানামিক ষ্টীল কমপ্লেক্সে শ্রমিকদের বিক্ষোভ
রূপগঞ্জ(নারায়ণগঞ্জ) থেকেঃ-রূপগঞ্জে ডায়ানামিক  ষ্টীল কমপ্লেক্সের শ্রমিকদের  বকেয়া বেতনের  দাবিতে বিক্ষোভ করেন। রবিবার সকাল ৯টা বাজে  উপজেলার ভুলতা এলাকায়  ঢাকা-সিলেট মহাসড়ক সংলগ্ন ডায়ানামিক  ষ্টীল কমপ্লেক্সের সামনে  জড়ো হয়ে  বিক্ষোভ করেন। বিক্ষোভ থেকে  ঢাকা-সিলেট  মহাসড়ক  অবরোধের চেষ্ঠা করলে  শিল্প পুলিশ তাদের বকেয়া বেতন আধায়ের আশ্বাস দিলে শ্রমিকরা  ডায়ানামিক  ষ্টীল কমপ্লেক্সের সামনে ছত্র বঙ্গ হয়ে অবস্থান নেয়।
পুলিশ ও কারখানার শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, নারায়ণগঞ্জের রূপগঞ্জের ভুলতা এলাকার ডায়ানামিক  ষ্টীল কমপ্লেক্সে  শতাধিক  শ্রমিক কাজ করেন। ওই কারখানার শ্রমিকদের তিন  মাসের বেতন বকেয়া আছে। ঈদের আগে বেতন ওেয়ার কথা থাকলেও পাওনা টাকা না নিয়েই ঈদ ছুটিতে শ্রমিকদের বাড়ি যেতে হয়েছে। তখন কতৃপক্ষ ঈদ ছুটি শেষে কারখানা খুললেই তাদের সকল পাওনা পরিশোধ করবে বলে তাদের বাড়ি যেতে বাধ্য করে।  ঈদ ছুটি শেষ করে  (৮মে) রবিবার সকালে  শ্রমিকরা কাজে যোগ দিতে গেলে তাদের কারখানাতে ঢুকতে বাধা দেওয়া হয় এবং কারখানার গেইটবন্ধ করে দেওয়া হয়। এ সময় শ্রমিকরা জড়ো হয়ে কারখানার  সামনে ঢাকা-সিলেট মহাসড়কের পাশে বিক্ষোভ  করেন  ও আন্দোলনের প্রস্তুতি নিয়।  খবর পেয়ে শিল্প পুলিশ  ঘটনাস্থলে  আসে এবং মালিক পক্ষের সাথে আলোচনা করে  দ্রæত বেতন পরিশোধের আশ্বাস পেলে শ্রমিকরা শান্ত হয়।
শ্রমিকদের দাবি, তাঁদের  তিন  মাসের বেতন বকেয়া আছে। কারখানার  মালিকপক্ষ  বেতন না দিয়ে ঈদে বাড়িতে যেতে বাধ্য করেছে । ঈদের পরে পাওনা পরিশোধের কথা থাকলেও ছুটি শেষে এসে দেখে  কারখানা তালাবদ্ধ করে দিয়েছে।
শিল্প পুলিশের- এ এস আই তারেক   বলেন, শ্রমিকদের কয়েক  মাসের বেতন বকেয়া আছে। কারখানাটি বন্ধ রয়েছে। কারখানার মালিকপক্ষের  সাথে কথা বলেছি  তারা আজকের ভেতর শ্রমিকদের পাওনা পরিশোধের    আশ্বাস দিয়েছেন।  শ্রমিকেরাও কতৃপক্ষের প্রতিশ্রæতি মেনে শান্ত হন।
 কারখানার দায়িক্তশীল কাউকে পাওয়া যায়নি তবে স্থানীয় হুমায়ন কবির নামে এক লোক জানান তিনি এ প্রতিষ্ঠান দেখভাল করেন । তিনি বলেন, আর্থিক সমস্যার কারনে কতৃপক্ষ ঈদের আগে শ্রমিকদের পুরো টাকা পরিশোধ করতে পারেনি । আমি আজ তাদের  নিয়ে ঢাকা হেড অফিসে যাব কতৃপক্ষের সাথে আমার কথা হযেছে  আজকেই শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করা হবে।

আপনি আরও পড়তে পারেন