২০০ মেগাপিক্সেল ক্যামেরাসহ যে চমক নিয়ে আসছে স্যামসাং

২০০ মেগাপিক্সেল ক্যামেরাসহ যে চমক নিয়ে আসছে স্যামসাং

২০০ মেগাপিক্সেল ক্যামেরা নিয়ে মোবাইল বাজারে নিয়ে আসছে স্যামসাং। স্যামসাং ‘গ্যালাক্সি’ সিরিজের আসন্ন ডিভাইস ‘এস২৩ আলট্রা’-তে ব্যবহৃত হতে পারে দুইশ মেগাপিক্সেল রেজুলিউশনের ক্যামেরা সেন্সর। তবে, এ পথে যে স্যামসাংই যে কোমর বেঁধে নেমেছে, এমন নয়।

স্যামসাংকে টক্কর দেওয়ার তালিকায় আছে মোটোরোলা’র নতুন ‘এক্স৩০ প্রো’। এ ছাড়া, এতোদিন ১২ মেগাপিক্সেল ক্যামেরা তৈরির জন্য আলাদা পরিচিতি থাকলেও আসন্ন ‘আইফোন ১৪’-তে সম্ভবত ৪৮ মেগাপিক্সেল উচ্চ রেজুলিউশনের ক্যামেরা সেন্সরের দিকে ঝুঁকছে অ্যাপল।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন অনুযায়ী, নতুন এই সেন্সরকে কেবল সংখ্যা দিয়ে বিচার করা যাবে না। কারণ, সেন্সরে তুলনামূলক উঁচু মানের ‘পিক্সেল কাউন্ট’ থাকলে ছবির গুণগত মান বৃদ্ধির সুবিধা মেলে।

নিজস্ব ডিভাইসে এরইমধ্যে ১০৮ মেগাপিক্সেল সেন্সর এনেছে স্যামসাং। তবে, বিষয়টি কেবল একটি ‘সুপার হাই-রেজুলিউশন’ ছবি তোলা নয়, বরং প্রতিটি পিক্সেলকে চার-বাই-চার বা দুই-বাই-দুই বিন্যাসে বসানো।

ভার্জ বলছে, প্রযুক্তিকে আরও এক ধাপ এগিয়ে নেবে নতুন এই সেন্সর।

স্যামসাংয়ের দুইশ মেগাপিক্সেল সেন্সরে শূন্য দশমিক ছয় চার মাইক্রোমিটার আকারের পিক্সেল অ্যাপলের নতুন ১২ মেগাপিক্সেল সেন্সরে থাকা এক দশমিক নয় মাইক্রোমিটার পিক্সেলের চেয়ে ছোট আকারের।

এই সব পিক্সেলের ১৬টি একত্র করলে তুলনামূলক বেশি কার্যকর দুই দশমিক পাঁচ ছয় মাইক্রোমিটার আকারের পিক্সেল তৈরি হয়। এ ছাড়া, তুলনামূলক বেশি আলো সংগ্রহ করে ব্যবহারকারীর কম আলো থাকা ছবির গুণগত মান বাড়াতে সাহায্য করে বড় আকারের পিক্সেল।

নতুন এই সেন্সরে ব্যবহারকারী ডিফল্ট হিসেবে ১২ মেগাপিক্সেলের একটি চূড়ান্ত ছবি পাবেন। ফলে, ফোনের স্টোরেজ দুইশ মেগাপিক্সেলের ছবিতে ভরে যাওয়ার ঝুঁকি নেই বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।

উচ্চ রেজুলিউশনের সেন্সর থাকায় ‘এস২৩ আলট্রা’ ও ‘আইফোন ১৪’ সম্ভবত স্যামসাং ও অ্যাপল লাইনআপের সবচেয়ে দামী মডেলগুলোর একটি হবে বলে ধারণা চাউর রয়েছে।

কোম্পানিগুলোর মৌলিক ফ্ল্যাগশিপ ডিভাইসে উচ্চ রেজুলিউশনের সেন্সর আসার আগ পর্যন্ত ব্যবহারকারীদের সম্ভবত ‘আইফোন ১২’-তেই ঝুঁকতে হবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।

আপনি আরও পড়তে পারেন