‘অপাত্রে ঘি ঢেলেছি – এবিএম মহিউদ্দিন চৌধুরী।

‘অপাত্রে ঘি ঢেলেছি - এবিএম মহিউদ্দিন চৌধুরী।

‘প্রধানমন্ত্রী তাকে (আ জ ম নাছির উদ্দীন) নমিনেশন দিয়েছিলেন। আমরা তাকে চেয়ারে বসিয়ে দিয়েছি।  অপাত্রে ঘি ঢেলেছি। ’

চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দীনের দায়িত্ব গ্রহণের বর্ষপূর্তি উপলক্ষে বাংলানিউজকে দেয়া প্রতিক্রিয়ায় এমন কথা বলেছেন সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী।

‘অপাত্রে ঘি ঢেলেছি - এবিএম মহিউদ্দিন চৌধুরী।

২০১৫ সালের ২৮ এপ্রিল সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে জিতে ২৬ জুলাই দায়িত্ব গ্রহণ করেছিলেন। চট্টগ্রামের নির্বাচিত প্রথম মেয়র হিসেবে মহিউদ্দিন তার উত্তরসূরী আ জ ম নাছির উদ্দীনের এক বছরের সাফল্য-ব্যর্থতার মূল্যায়ন নিয়ে বাংলানিউজের মুখোমুখি হন।

এক বছরে মেয়রের সাফল্য কি, জানতে চাইলে মহিউদ্দিন বলেন, ‘আমি বুড়ো হয়ে গেছি। বেশি ডিস্টার্ব করো না।  এক কথায় বলেছি, অপাত্রে ঘি ঢেলেছি। ’

‘আমি কিছু বললেই কি আর না বললেই কি। কিছু বলা মানে অরণ্যে রোদন। ’

13319705_887717598005898_3066462706435228240_n

তিনি বলেন, আমি ১৭ বছর মেয়র ছিলাম।  কারও গলা কাটিনি।  ট্যাক্স না নিয়ে কিভাবে শহরের উন্নয়ন করা যায় সেটা দেখিয়ে দিয়েছি।  গিভ মি অ্যা অ্যানাদার এক্সাম্পল। (আমাকে আরেকটা উদাহরণ দাও)

‘মেয়রের চেয়ার ব্যবহার করে ব্যবসা করিনি।  মাফিয়াগিরি করিনি। এখন তো শুনি ইয়াবা-কোকেন ব্যবসার সঙ্গে অনেক বড় বড় মাফিয়া জড়িত।  কিছু শক্তির সঙ্গে থেকে তারা এই কাজটা করছে।  রাষ্ট্রের পরিস্থিতি অনেক সময় মাফিয়াদের জন্য সহায়ক হয়। ’ বলেন মহিউদ্দিন।

‘২০ বছরে যিনি কোন পরামর্শ নেননি তাকে বানিয়েছেন সুপার হিরো’ গণমাধ্যমে প্রকাশিত মহিউদ্দিনকে ইঙ্গিত করে আ জ ম নাছির উদ্দিনের এই বক্তব্যের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, যারা আমাকে সুপারহিরো বানিয়েছে তাদের জিজ্ঞেস করুন তারা কেন এটা করেছে।  আমি জানিনা তারা কেন আমাকে সুপারহিরো বানিয়েছে।

Brand Bazaar

‘মেয়রের দায়িত্ব পালনের সময় আমি ড. অনুপম সেন, ড. জামাল নজরুল ইসলাম, সাবেক ভিসি অধ্যাপক আব্দুল মান্নান, ড. আবু ইউসুফ আলম, অধ্যাপক মঈনুল ইসলাম, সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী, বন্দরের সাবেক চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাহমুদুল ইসলামের মতো ব্যক্তিত্বদের পরামর্শ নিয়ে চলেছি।  বিভিন্ন বিষয়ে যখন মতামতের দরকার হয়েছে তাদের কাছে গেছি।’

চট্টগ্রাম সিটি করপোরেশনের জন্য সরকারের অপ্রতুল বরাদ্দের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটা নতুন না-কি।  চট্টগ্রাম তো সবসময় বঞ্চিত।

‘তবে একটা কথা, চট্টগ্রাম কিন্তু সৃষ্টিকর্তার সৃষ্টি।  সৃষ্টিকর্তার দান।  যতই বঞ্চনা করুক, ষড়যন্ত্র হোক, ঢাকার সঙ্গে টানাটানি করা হোক, চট্টগ্রাম মাথা উঁচু করে দাঁড়াবেই।  চট্টগ্রামকে ঠেকিয়ে রাখার সাধ্য কারও নেই। ’

অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ এবং বিশ্বের বিভিন্ন গণমাধ্যমে প্রশংসিত নির্বাচনে তিনবার জয়ী হয়ে সিটি করপোরেশনের মেয়রের দায়িত্ব পালন করেছিলেন বর্তমানে নগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী।  ২০১৫ সালে অনুষ্ঠিত সিটি করপোরেশন নির্বাচনে মনোনয়ন চেয়ে তিনি ব্যর্থ হন।

মনোনয়ন পেয়ে মেয়র নির্বাচিত হন আওয়ামী লীগের রাজনীতিতে মহিউদ্দিনের একসময়ের অনুসারী আ জ ম নাছির উদ্দিন যিনি দলটির মহানগর কমিটিতে সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

এর আগে ২০১০ সালে মেয়র নির্বাচনে মহিউদ্দিন পরাজিত হন তার রাজনৈতিক শিষ্য বিএনপির প্রার্থী এম মনজুর আলমের কাছে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment