থমকে আছে রাজধানী : নীরব পুলিশ

থমকে আছে রাজধানী : নীরব পুলিশ

নতুন হল নির্মাণ ও নাজিমুদ্দিন রোডের পুরাতন কারাগারের জায়গায় হল করে আবাসন সংকট নিরসনের দাবিতে কর্মসূচি অব্যাহত রেখেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা।

পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী আজ বুধবারও ক্যাম্পাসে ধর্মঘট পালন করছেন তারা। দু’দিনের ধর্মঘটের প্রথম দিন মঙ্গলবারও ধর্মঘট পালন করেন তারা।

থমকে আছে রাজধানী : নীরব পুলিশ

সকাল থেকেই ক্যাম্পাসের ভাস্কর্য চত্বরে আন্দোলনরত শিক্ষার্থীরা জড়ো হন। পরে সেখান থেকে সকাল ৯ টার দিকে মিছিল নিয়ে সব অনুষদের মূল ফটক তালা ঝুলিয়ে দেন তারা। তাই বুধবারও বিশ্ববিদ্যালয়ে কোনো ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

এদিকে মিছিল নিয়ে ক্যাম্পাসের বাইরে যেতে চাইলে ভিক্টোরিয়া পার্কের পাশে ব্যারিকেড দেয় পুলিশ। পরে সেখান থেকে রায় সাহেব বাজার হয়ে গুলিস্তানের দিকে এগিয়ে যায় মিছিলটি। বর্তমানে পল্টন মোড়ে অবস্থান করছেন শিক্ষার্থীরা। সেখানে শিক্ষার্থীরা আগুন টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষাভ করছে। তবে পুলিশ নীরব ভুমিকা পালন করছে।

শিক্ষার্থীদের আন্দোলনকে কেন্দ্র করে পুরান ঢাকার রায় সাহেব বাজার থেকে বিশ্ববিদ্যালয়ের সামনে সড়কে যান চলাচল বন্ধ করে দিয়েছে পুলিশ। ক্যাম্পাস ও অন্যান্য পয়েন্টে পুলিশকে অবস্থান নিতে দেখা গেছে।

প্রতিষ্ঠার প্রায় ১১ বছর পার হলেও এখন পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কোনো হল নেই। এর আগে ২০০৯, ২০১১, ২০১৪ সালে হল নিয়ে জোরালো আন্দোলন হলেও কার্যকর কোনো পদক্ষেপ দেখা যায়নি।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment