নিকোলা’র হাইড্রোজেন ফুয়েল চালিত রোডট্রেইন

27হাইড্রোজেন ফুয়েল সেল ক্ষমতাসম্পন্ন সেমি ট্রাক প্রদর্শন করেছে নিকোলা। নিকোলো’র এই রোড-ট্রেইন ১২৮০ থেকে ১৯০০ কিলোমিটার পর্যন্ত চলতে পারে বলে নিশ্চিত করা হয়েছে।

তাই এখনকার উল্লেখযোগ্য খবরগুলোর মধ্যে সেমি-ট্রাকের খবরও স্থান করে নিয়েছে।

এই খবরকে ঘিরে বলা হয়েছে, বৈদ্যুতিক এবং অন্যান্য এনার্জি চালিত যানবাহন প্রতিষ্ঠানগুলো সার্বিয়ান বিজ্ঞানী নিকোলা টেসলার ভক্ত।

প্রথমত এটি ইলোন মাস্কের টেসলা মটরস হিসেবে পরিচিত ছিল, আর এখন ট্রাক কোম্পানি হিসেবে। নিকোলোর এই সেমি-ট্রাকের নাম দেয়া হয়েছে নিকোলা ওয়ান।

বর্তমানে অধিকাংশ বৈদ্যুতিক যানবাহনের মধ্যে নিকোলার এই নিকোলা ওয়ান প্রথম কোনো যানবাহন। কেননা এটি সম্পূর্ণভাবে ইলেকট্রিক ড্রাইভট্রেইন যাতে সর্বাধিক-ঘনত্বের লিথিয়াম ব্যাটারি ব্যবহার করা হবে। অবশ্য, এটা হাইড্রোজেন ফুয়েল সেল থেকে এনার্জি টানবে।

১২৮০ থেকে ১৯০০ কিলোমিটার রেঞ্জের এই ট্রাকের সেল এক হাজার হর্সপাওয়ার শক্তি সরবরাহ করতে পারে।

এ খবরের পাশাপাশি এখন মার্সেডিস বেঞ্চ এর পেরেন্ট কোম্পানি ডেইমলার’র সেই ৯০ দশক থেকে হাইড্রোজেন ফুয়েল সেল কার নিয়ে কাজ করার খবরটিও উঠে এসেছে। হাইড্রোজেন ফুয়েলে চলা নিকার ১ প্রচলিত ধারার যানবাহন ছিল।

উল্লেখ্য, নিকোলো’র আগামীর এই ট্রাক ২০২০ সালের মধ্যে রাস্তায় নামবে বলে আশা করা হচ্ছে। ২০১৭ সাল থেকে শুরু হবে এর প্রস্ত্তত কার্যক্রম।

এছাড়া ধারণা করা হচ্ছে, টেসলার চার্জিং স্টেশনের মতো পুরো ইউএস এবং কানাডায় হাইড্রোজেন ফুয়েলিং স্টেশনসের নেটওয়ার্ক তৈরি করবে নিকোলো।

আর এই কাজ ২০১৮ সালে আরম্ভের প্রত্যাশা করা হচ্ছে। দেশব্যাপী বিক্রি, সার্ভিস এবং ওয়্যারেন্টি সেবা দেবার জন্য প্রতিষ্ঠানটি অংশীদার করেছে রাইডারকে।  বর্তমানে উত্তর আমেরিকায় ৮’শর উপর সার্ভিস নেটওয়ার্ক লোকেশন আছে রাইডারের।

এদিকে নিকোলা ওয়ানের কার্যক্রমের জন্য অপরিসীম হাইড্রোজেন ফুয়েল, ওয়ারেন্টি যুক্ত করা হয়েছে।

ধামাকা অফার চলছে !BRAND BAZAAR এ LED / 3D/ Smart / 4K TV AC , 40- 65% ডিস্কাউন্ট !

হোম থিয়েটারের আরও পন্য দেখতে ছবির উপরেন ক্লিক করুন1e6100

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment