প্রিপেইড মিটার : কমছে অতিরিক্ত বিদ্যুৎ ব্যবহার

প্রিপেইড মিটার : কমছে অতিরিক্ত বিদ্যুৎ ব্যবহার

বিদ্যুতের গ্রাহক সেবায় নতুন ধারা ‘প্রিপেইড মিটার’। ইতিমধ্যে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ৫ লাখের বেশি গ্রাহককে প্রি-পেইড মিটার দেওয়া হয়েছে। ফলে রাজধানী লালবাগসহ বিভিন্ন এলাকায় বিদ্যুৎ ব্যবহার কমছে।

প্রিপেইড মিটার : কমছে অতিরিক্ত বিদ্যুৎ ব্যবহার

বিদ্যুৎ বিভাগ ও ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) সূত্র জানায়, রাজধানীর বিভিন্ন এলাকার মধ্যে বেশি মিটার লাগানো হয়েছে লালবাগ এলাকায়। ডিপিডিসির আওতাধীন লালবাগ এলাকায় ১০ হাজারের বেশি প্রি-পেইড মিটার লাগানো হয়েছে। প্রি-পেইড মিটার লাগানোর পর লালবাগ এলাকায় বিদ্যুতের চাহিদা কমেছে।

ডিপিডিসির লালবাগ কন্টোল রুম থেকে জানানো হয়, গ্রাহকেরা বিদ্যুৎ ব্যবহারের দিকে নজর রাখছেন। অনুমোদিত লোডের বেশি ব্যবহার করতে পারছেন না। প্রয়োজনে সংশ্লিষ্ট বিতরণ কোম্পানি স্বয়ংক্রিয় পদ্ধতিতে গ্রাহকের বিদ্যুৎ ব্যবহার নিয়ন্ত্রণও করতে পারে। এছাড়া বিদ্যুৎ চুরি অনেকটাই কমে গেছে।

বিদ্যুৎ সচিব ও ডিপিডিসির সভাপতি ড. আহমেদ কায়কাউস বলেন, প্রিপ্রেইড মিটার গ্রাহকরা অনুমোদিত লোডের বেশি ব্যবহার করতে পারছেন না। গ্রাহকরা এজন্য বিদ্যুৎ ব্যবহারের দিকে নজর রাখছেন। রাজধানীসহ বিভিন্ন এলাকায় প্রি-পেইড মিটার লাগানোর পর  বিদ্যুতের চাহিদা কমেছে।

তিনি আরো বলেন, প্রিপেইড মিটারের মাধ্যমে বিদ্যুৎ বিল জমা দেওয়ার কোনো টেনশন নেই। এক্ষেত্রে বকেয়া বিল থাকবে না। এই বিষয়টি বাড়ির মালিকদের জন্য একটি সুবিধাজনক বিষয়। এক্ষেত্রে ভাড়াটেদের কোনো বিল বকেয়া হবে না। তারা বিদ্যুৎ ব্যবহারের আগেই বিল পরিশোধ করে ফেলবে, যার ফলে বিল নিয়ে টেনশন থাকবে না।

তিনি বলেন, আমরা পরীক্ষা-নিরীক্ষা করে এ পদ্ধতিতে যাচ্ছি। সারা দেশে প্রিপেইউ মিটার পদ্ধতি চালু হলে বিদ্যুতের লোডশেয়ারিং এবং বিল সংগ্রহ করা সহজ হবে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, বিদ্যুতের বিল ব্যবস্থাপনা এবং বিদ্যুৎ খরচ কমাতে প্রি-পেইড স্মার্ট মিটার চালু করছে সরকার। নতুন মিটার চালু হলে বিদ্যুতের বিল ব্যবস্থাপনা এবং বিদ্যুৎ সাশ্রয় প্রক্রিয়া সহজ হবে।

প্রতিমন্ত্রী বলেন, দেশে দুই কোটি মিটারের বিল তুলতে ২২ হাজার লোকের প্রয়োজন হয়। স্মার্ট মিটার পদ্ধতি চালু হলে এ বিল তোলা সহজ হবে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment