প্যারিস গেলেন প্রধানমন্ত্রী

প্যারিস গেলেন প্রধানমন্ত্রী

brand bazaar

ওয়ান প্ল্যানেট সামিটে যোগ দিতে তিন দিনের সরকারি সফরে ফ্রান্সের রাজধানী প্যারিসের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সকাল ১০টা ২০ মিনিটে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইট প্রধামন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে হযরত শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। খবর: বাসস।
প্যারিস গেলেন প্রধানমন্ত্রী

আগামীকাল মঙ্গলবার প্যারিসের এলিসি প্যালেসে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর আমন্ত্রণে শেখ হাসিনা এই সম্মেলনে যোগ দিবেন। সেখানে জাতিসংঘের মহাসচিব অ্যান্থনি গুতেরেস ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিন ইয়ং কিম উপস্থিত থাকবেন।

সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, উপদেষ্টা এইচটি ইমাম, চিফ হুইপ আসম ফিরোজ, তিন বাহিনীর প্রধান, কূটনীতি কোরের ডিন ছাড়াও ঊর্ধ্বতন সরকারি ও সামরিক কর্মকর্তারা বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে সাতটায় প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটির দুবাই হয়ে চার্লস ডি গৌল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে।

সেখানে প্যারিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন।

বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রাসহ ইন্টারকন্টিনেন্টাল প্যারিস লা গ্র্যান্ড হোটেলে (অপেরা) নিয়ে যাওয়া হবে। সফরকালে তিনি এই হোটেলে অবস্থান করবেন।

পররাষ্ট্র মন্ত্রণায় সূত্রে জানা গেছে, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আমাদের অভিন্ন প্রচেষ্টা এগিয়ে নিতে সরকারি ও বেসরকারি অর্থায়ন কীভাবে কাজ করে, তা নির্ধারণ এই সম্মেলনের মূল বিষয় হিসেবে তুলে ধরা হবে। এতে ১০০টি দেশে প্রায় ২ হাজার প্রতিনিধি অংশ নিবেন।

আগামীকাল মঙ্গলবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী লা সাইন মিউজিক্যালে ওয়ান প্ল্যানেট সামিটের উচ্চ পর্যায়ের এক অধিবেশনে যোগ দেবেন। এরপর সামিট থেকে ফিরে প্রধানমন্ত্রী ইন্টারকন্টিনেন্টাল প্যারিস লা গ্র্যান্ডে (অপেরা) বাংলাদেশিদের এক অনুষ্ঠানে যোগ দেবেন।

সফরে এলিসি প্যালেসে ফরাসি প্রধানমন্ত্রী ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে সাক্ষাৎ করবেন শেখ হাসিনা। এই বৈঠকে চলমান রোহিঙ্গা সংকট, দ্বিপক্ষীয় বাণিজ্য সম্প্রসারণ, এসডিজি অর্জনে দ্বিপক্ষীয় সহযোগিতা ও বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপের বিষয়গুলো প্রাধান্য পাবে।

এছাড়া সামিট উপলক্ষে আগত সরকার ও রাষ্ট্রপ্রধানসহ আয়োজক এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সম্মানে একই স্থানে ফরাসি প্রেসিডেন্টের দেওয়া মধ্যাহ্নভোজে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

সফরসূচি অনুযায়ী প্রধানমন্ত্রী বুধবার সন্ধ্যায় প্যারিস ত্যাগ করবেন এবং পরদিন বৃহস্পতিবার বিকেলে ঢাকায় পৌঁছাবেন।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment