রোহিঙ্গাদের দেখতে তুরস্কের প্রধানমন্ত্রী কক্সবাজারে

রোহিঙ্গাদের দেখতে তুরস্কের প্রধানমন্ত্রী কক্সবাজারে

মিয়ানমার সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দেখতে কক্সবাজারে পৌঁছেছেন বাংলাদেশ সফররত তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলিদিরিম।
রোহিঙ্গাদের দেখতে তুরস্কের প্রধানমন্ত্রী কক্সবাজারেবুধবার বেলা ১১টার দিকে ব্যক্তিগত বিমানে তিনি কক্সবাজার পৌঁছান। এরপর সড়কপথে উখিয়ার উদ্দেশে যাত্রা করেন তিনি। সেখানে গিয়ে তিনি রোহিঙ্গাদের পরিস্থিতি দেখবেন এবং তাদের সঙ্গে কথা বলবেন।

এর আগে সকাল পৌনে দশটার দিকে ব্যক্তিগত বিমানে কক্সবাজারের উদ্দেশে যাত্রা করেন তিনি। সেখান থেকেই তিনি দেশের পথে রওনা হবেন। কক্সবাজারে তাকে বিদায় জানাবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

এর আগে তিনদিনের সফরে গত সোমবার রাতে জিয়া আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন  তুরস্কের প্রধানমন্ত্রী। মঙ্গলবার তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

সফরকালে তিনি বাংলাদেশ সরকারের সঙ্গে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় সহযোগিতা নিয়ে আলোচনা করেন। মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক করেন। বৈঠকের পর বাংলাদেশ ও তুরস্কের মধ্যে দুটি সমঝোতা স্মারক সই হয়েছে। এছাড়া সফরকালে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। বৈঠক করেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গেও।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment