দিবারাত্রির টেস্টে ভিন্ন নিয়মে খেলবে আফ্রিকা-জিম্বাবুয়ে

জিম্বাবুয়ের বিপক্ষে চারদিনের দিবারাত্রির ম্যাচ খেলতে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডকে ইতিমধ্যেই ছাড়পত্র দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। একই সময়ে অ্যাশেজে বক্সি ডে টেস্ট শুরু হলেও দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে চার দিনের টেস্ট সিরিজ খেলবে কিছু ভিন্ন নিয়মে।

পোর্ট এলিজাবেথে জিম্বাবুয়ে ও দক্ষিণ আফ্রিকার ম্যাচে প্রতিদিন খেলা হবে সাড়ে ছয় ঘণ্টা করে। পাঁচ দিনের ম্যাচের থেকে আধঘণ্টা বেশি। দিনে ৯০ এর জায়গায় ৯৮ ওভার করে বল করতে হবে।

চার দিনের বিশেষ এ ম্যাচে প্রথম দুটো সেশনকে ভাগ করা হয়েছে দু’ঘণ্টার জায়গায় এক ঘণ্টা ১৫ মিনিট করে। প্রথম অর্ধের পর লাঞ্চ ব্রেকের বদলে হবে ২০ মিনিটের টি-ব্রেক। আর দ্বিতীয় অর্ধের পর ৪০ মিনিটের ডিনার ব্রেক। দিনের খেলায় যে সময় নষ্ট হবে সেটা পরের দিনে নিয়ে যাওয়া হবে না। পাঁচ দিনের ক্রিকেটে ফলো-অন ২০০ রানে হলেও এই টেস্ট চার দিনে হওয়ায় ফলো-অন ১৫০ রানে করানো যাবে।

প্রতিদিন খেলা শুরু হবে দুপুর ১.৩০ থেকে। পোর্ট এলিজাবেথে প্রতিদিন সূর্যাস্ত হয় ৭.৩০-৭.৩১। যে কারণে শেষ অর্ধে আধঘণ্টা রাখা হবে। এত বছরে টেস্ট ম্যাচে‌ নানা পরিবর্তন হয়েছে। তিন দিন থেকে ছ’দিন। কখনও অনির্দিষ্ট কালের জন্য। শেষ অনির্দিষ্ট কালের জন্য ম্যাচ হয়েছিল ১৯৩৮-৩৯এ। সে বার ডারবানে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের ম্যাচ শেষ পর্যন্ত থেমেছিল ১০দিন পর ইংল্যান্ডের জাহাজ ধরার জন্য।

দক্ষিণ আফ্রিকা-জিম্বাবোয়ের মধ্যে ম্যাচটি হতে চলেছে অষ্টম দিন-রাতের টেস্ট। দক্ষিণ আফ্রিকায় এই প্রথম দিন-রাতের ম্যাচ খেলা হচ্ছে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment