দাবি না মানলে ১ জানুয়ারি থেকে টিকাদান বন্ধ

বিভিন্ন ভাতা, পদমর্যাদাসহ চার দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে মানববন্ধন করেছে বাংলাদেশ হেল্‌থ অ্যাসিস্ট্যান্ট অ্যাসোসিয়েশন।

৩১ ডিসেম্বরের মধ্যে দাবি বাস্তবায়িত না হলে ১ জানুয়ারি থেকে মা ও শিশুদের টিকাদান (ইপিআই) কার্যক্রম বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়ে সংগঠন।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন এ ঘোষণা দেওয়া হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, তৃণমূল পর্যায়ে স্বাস্থ্য সহকারীরা সেবা দিয়ে যাচ্ছেন। শিশু ও মাতৃমৃত্যু হ্রাস, যক্ষ্মা, ধনুষ্টংকার, ডায়রিয়া, ম্যালেরিয়া নিয়ন্ত্রণ, সংক্রামক ও অসংক্রামক ব্যাধি, অন্ধত্ব দূরীকরণে দায়িত্বশীল ভূমিকা রাখছেন তারা। স্বাস্থ্য সহকারীদের এসব কাজ টেকনিক্যাল হলেও সরকার টেকনিক্যাল পদমর্যাদা বাস্তবায়ন করছে না। এতে পদমর্যাদাসহ চরম বেতন বৈষম্যের শিকার হচ্ছেন তারা।

বেতন স্কেলসহ টেকনিক্যাল পদমর্যাদা, মূল বেতনের ৩০ শতাংশ মাঠ ভ্রমণ ভাতা, ঝুঁকি ভাতা, প্রতি ৬ হাজার জনসংখ্যার বিপরীতে একজন স্বাস্থ্য সহকারী নিয়োগের নিশ্চয়তা এবং ১০ শতাংশ পোষ্য কোটা প্রবর্তনের দাবি জানান তারা।

প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর প্রতি এসব দাবি জানিয়ে তারা বলেন, ৩১ ডিসেম্বরের মধ্যে দাবি না মানলে ১ জানুয়ারি থেকে সারা দেশে টিকাদান বন্ধ থাকবে।

মানববন্ধনে দাবি বাস্তবায়ন পরিষদের প্রধান সমন্বয়ক এনায়েত রাব্বী লিটন, সদস্য সচিব মোর্শেদুল আলমসহ অন্যরা উপস্থিত ছিলেন।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment