পাঁচ ‘স্তম্ভ’ থাকায় আত্মবিশ্বাসী হ্যালসল

দীর্ঘদিন ধরেই বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে যুক্ত আছেন রিচার্ড হ্যালসল। ফিল্ডিং কোচ হয়ে যাত্রা শুরু করলেও ২০১৬ সালের ফেব্রুয়ারিতে তাকে পদোন্নতি দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

চন্ডিকা হাথুরুসিংহের সহকারী হিসেবে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত হ্যালসলের সঙ্গে চুক্তি করে বিসিবি। হাথরুসিংহে চলে যাওয়ার পর তার কাঁধেই বাংলাদেশ দলের দায়িত্ব। কাগজে-কলমে তার কাঁধে দায়িত্ব না দেওয়া হলেও হ্যালসল সামলাচ্ছেন জাতীয় দলকে। সঙ্গে থাকবেন টেকনিক্যাল ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন।

হাথুরুসিংহে না থাকায় দলে কোনো প্রভাব পড়বে না বলে বিশ্বাস করেন হ্যালসল। তার মতে, জাতীয় দলের পাঁচ সিনিয়র ক্রিকেটার আছে, তারা সহজেই পরিস্থিতি সামলে নিতে পারবেন ভালোভাবে। পাঁচ ‘স্তম্ভ’ থাকায় শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজ ও ত্রিদেশীয় সিরিজে ভালো ফল পেতে আত্মবিশ্বাসী হ্যালসল।

মিরপুরের একাডেমিতে বুধবার গণমাধ্যমের মুখোমুখি হয়ে হ্যালসল বলেন, ‘আমাদের প্রধান কোচ চলে গিয়েছে। বড় খেলোয়াড় যাওয়ার থেকে কোচ যাওয়া কম গুরুত্বের। বাংলাদেশের কোনো বড় খেলোয়াড় কিংবা তরুণ কোনো খেলোয়াড় চলে যায়নি। কোচ গিয়েছে। বাংলাদেশ দলটি বেশ ভাগ্যবান, কারণ তারা দারুণ কিছু সিনিয়র ক্রিকেটার পেয়েছে। সাকিব এবং মাশরাফি অধিনায়ক; তাদের সাথে মুশফিক, মাহমুদউল্লাহ ও তামিম রয়েছে।’

‘তারা এখন আগের থেকে আরো বেশি দলের সঙ্গে যুক্ত হবে, আরো বেশি দায়িত্বশীল হবে। এটা দারুণ হবে। বাংলাদেশ আর শ্রীলঙ্কার বিষয়টি ভিন্ন। শ্রীলঙ্কা বেশ কিছু খেলোয়াড়কে হারিয়েছে। যেমন-মালিঙ্গা নির্বাচিত হচ্ছে না, এই ধরনের জিনিস। আমাদের এ ধরনের কোনো সমস্যা নেই। এ কারণে বাংলাদেশ বেশ ভারসাম্য একটি দল’ –যোগ করেন হ্যালসল।

দীর্ঘদিন ধরেই জাতীয় দলে একসঙ্গে খেলছেন বাংলাদেশের ক্রিকেটের পাঁচ ‘স্তম্ভ’- মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক ও মাহমুদউল্লাহ। ঘরের মাঠে আসন্ন সিরিজটি তাদের জন্য বেশি চ্যালেঞ্জিংই বটে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment