জগন্নাথপুরের রানীগঞ্জ সেতুর ভিত্তি প্রস্তর স্থাপনের আজ এক বছর পূর্তি

জগন্নাথপুরের রানীগঞ্জ সেতুর ভিত্তি প্রস্তর স্থাপনের আজ এক বছর পূর্তি

জগন্নাথপুর (সুনামগঞ্জ) প্রতিনিধিঃ
সুনামগঞ্জের জগন্নাথপুরে রানীগঞ্জ উচ্চ বিদ্যালয়ের মাঠে ২০১৭ সালের আজকের এই দিনে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের রানীগঞ্জ সেতুর কাজের শুভসূচনা করেন। এদিন থেকেই সুনামগঞ্জের জেলাবাসীর একটি নবদিগন্তের সূচনা হয়। ব্রিজের প্রায় ৩৬/৩৭ ভাগ কাজ সম্পন্ন হয়েছে বলে সংশিষ্ট ঠিকাদারী প্রতিষ্টানের কর্তৃপক্ষ জানিয়েছেন।
সরেজমিন ঘুরে দেখা যায়, কুশিয়ারা নদীর উপর ৭০২.৩২ মিটার দীর্ঘ রানীগঞ্জ সেতুর নির্মাণ কাজ পুরোদমে চলছে। ইতোমধ্যে ১শ কোটি ২৬ লাখ ৮৬ হাজার টাকা ব্যয়ে রানীগঞ্জ সেতুটি পিসি গার্ডার এবং বক্স গার্ডারের সমন্বয়ে নির্মাণের কাজ চলছে। সেতুটির প্রস্থ ১০.২৫ মিটার। ১৫ টি স্প্যানের এই সেতুটিতে ১৪টি পিয়ার থাকবে।অ্যাপ্রোচ সড়কের দৈর্ঘ্য হবে আড়াই কিলোমিটার।
জগন্নাথপুরের রানীগঞ্জ সেতুর ভিত্তি প্রস্তর স্থাপনের আজ এক বছর পূর্তিস্থানীয় বাসিন্দা হাজী এখলাছুর রহমান আখলই প্রতিনিধিকে জানান,সেতু নির্মাণ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।প্রবাসী অধ্যুষিত জগন্নাথপুর সহ জেলার হাওরপাড়ের বাসিন্দাদের যাতায়াত সুবিধা হবে।পাশাপশি জীবনযাত্রা অনেকটা বদলে যাবে।জগন্নাথপুর হবে নবীগঞ্জ ও ভৈরব উপজেলার মতো অন্যতম ব্যবসা কেন্দ্র।সিলেট বিভাগের বৃহৎ রানীগঞ্জ সেতু’র কাজ ১বছর হয় শুরু হয়েছে।সুনামগঞ্জ জেলাবাসীর সঙ্গে রাজধানী ঢাকার দুরত্ব কমবে ৫২ কিলোমিটার।জেলার সাথে দেশের বিভিন্ন স্থানের যোগাযোগ ব্যবস্থারও অভূতপূর্ব উন্নয়ন হবে। তিনি আরো বলেন, দেশের অগ্রগতিতে আগামী জাতীয় নির্বাচনে আবারো শেখ হাসিনাকে ক্ষমতায় নিয়ে আসতে নৌকা প্রতিকে ভোট প্রদানে জনগনের প্রতি আহবান জানান।
স্থানীয়া আরো জানান,দীর্ঘদিন ধরে রানীগঞ্জ সেতু নির্মাণের স্বপ্ন দেখছেন তারা। এখন নির্ধারিত সময়ে এই সেতুর উপর দিয়ে গাড়ি চালিয়ে রাজধানী ঢাকায় যাতায়াত করা যায় সেই দাবী তাদের। যোগাযোগ ব্যবস্থার বৈপ্লবিক পরিবর্তনে স্বপ্ন অল্প সময়ে রাজধানীতে যাতায়াতের কারণে ব্যবসা বাণিজ্য প্রসার লাগবের পাশাপাশি বেকারত্ব দুরিকরণে জগন্নাথপুরে গড়ে উঠবে ছোটখাটো শিল্প প্রতিষ্ঠান। যা স্থানীয় বাসিন্দাদের কর্মসংস্থান সৃষ্টিতে ভুমিকা রাখবে।বর্তমানে ফেরী পারাপারের মাধ্যমে সড়কটি চালু করায় রাজধানীর সাথে স্বল্প সময়ে যোগাযোগের পথ উন্মোচিত হয়েছে।

এদিকে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান সেতুর কাজ বিগত কয়েক মাসে কয়েকবার পরির্দশন করেন।তিনি কাজের অগ্রগতি দেখে খুশি হন। পরির্দশনের সময় তিনি বলেন, যেভাবে কাজ চলছে আসাকরি মেয়াদের মধ্যেই কাজ শেষ হবে। তিনি আরো বলেন,এ সরকারের শাসনামলেই পাগলা-জগন্নাথপুর-রানীগঞ্জ-আউশকান্দি মহাসড়ককে আমরা দুই লেন করব। আওয়ামী লীগের নেতৃত্বে যখন দেশে উন্নয়নের জোয়ার দেখা দেয় ঠিক এ সময় অগ্রগতির বিরুদ্ধে ষড়যন্ত্র শুরুহয়ে যায়। এ ব্যপারে সবাইকে সজাগ থাকতে হবে এসব ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে।

সুনামগঞ্জ সড়ক ও জনপদের নির্বাহী প্রকৌশলী মোঃ মুস্তাফিজুর রহমান বলেন, রানীগঞ্জ সেতু’র ফাউন্ডেশনের নিচের ৯০ ভাগ পাইলিংয়ের কাজ শেষ হয়েছে। আসাকরি বর্ষার আসার আগে নদীর মাঝের পিরারের কাজ শুরু করতে পারবো। অ্যাপ্রোচ সড়কের জন্য জমি অধিগ্রহণের কাজ শেষের দিকে। এভাবে কাজ হলে মেয়াদের মধ্যেই কাজ শেষ হবে।##

ক্যাপশনঃ রানীগঞ্জ সেতুর নির্মিতব্য কাজের ছবি রানীগঞ্জ সেতুর ছবি ও অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান সেতুর কাজ পরির্দশনের ছবি।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment