‘বাজি’ ধরে বাংলাদেশের এমন দুরবস্থা!

মিরপুর টেস্টের প্রথম দিন থেকেই ছিল স্পিনারদের আধিপত্য। দ্বিতীয় দিনে তাদের ‘ঘূর্ণি-জাদু’তে অস্বস্তি বেড়েছে ব্যাটসম্যানদের। প্রথম দুই দিন ১৪টি করে উইকেট পড়েছে, আর শনিবার বাকি ১২টি। তাই তৃতীয় দিন লাঞ্চের ঘণ্টা খানেক পরই খেলা শেষ!
স্পিনে শ্রীলঙ্কার স্বাচ্ছন্দ্যের কথা কারও অজানা নয়। শ্রীলঙ্কার স্পিন আক্রমণ যেমন শক্তিশালী, তেমনি তাদের ব্যাটসম্যানরাও স্পিন খেলতে দক্ষ। তবু কেন এমন টার্নিং ট্র্যাক করা হলো? সংবাদ সম্মেলনে প্রশ্নটা উঠতে মাহমুদউল্লাহ যা বললেন তাতে অনেকেই অবাক। বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক জানালেন, উইকেট নিয়ে এক ধরনের ‘বাজি’ ধরেছিলেন তারা, ‘ক্রিকেটে বাজি ধরতে হয়। আমরা জানতাম, ওদের স্পিন ডিপার্টমেন্ট খুব ভালো। অবশ্য আমাদের স্পিন ডিপার্টমেন্টও খারাপ না। ব্যাটসম্যানদের সৌজন্যে চট্টগ্রাম থেকে আত্মবিশ্বাস নিয়ে ফিরেছিলাম আমরা। ব্যাটসম্যানদের ওপরে আমাদের ভরসা ছিল, তাই এমন উইকেট বানাতে বলা হয়েছিল।’

মাহমুদউল্লাহর ধারণা, প্রথম ইনিংসে ১১০ রানে অলআউট হয়ে ম্যাচ থেকে ছিটকে পড়েছেন তারা, ‘প্রথম ইনিংসে আমাদের ভালো করা উচিত ছিল, সেখানেই আমরা পিছিয়ে পড়ি। প্রথম ইনিংসে ২০০ রানের বেশি করতে পারলে আমাদের সামনে ভালো সুযোগ থাকতো।’যে উইকেটে টিকে থাকাই কঠিন, সেখানে দ্রুত রান করতে গিয়ে বিপদে পড়েছেন স্বাগতিক ব্যাটসম্যানরা। বাংলাদেশের অধিনায়ক অবশ্য জানালেন, এটাই তাদের দলীয় পরিকল্পনা ছিল, ‘এ ধরনের উইকেটে ইতিবাচক না থাকলে রান করা কঠিন। এখানে টিকে থাকার কোনও সুযোগ নেই। আমরা ঠিক করেছিলাম, ইতিবাচক আর আক্রমণাত্মক ব্যাটিং করবো।

কারণ রক্ষণাত্মক খেললে প্রতিপক্ষের বোলাররা সুযোগ পেয়ে যাবে। অবশ্য শট সিলেকশন ঠিক হচ্ছে কিনা সেটাও দেখতে হবে।’৫৬ আর অপরাজিত ৭০ রানের দুটো দুর্দান্ত ইনিংস খেলে ম্যাচসেরা রোশেন সিলভার প্রশংসাও করলেন মাহমুদউল্লাহ। ‘রোশেন সিলভা মাথা ঠাণ্ডা রেখে খেললেও বাংলাদেশের ব্যাটসম্যানরা কেন ব্যর্থ হলেন?’প্রশ্নে তিনি বললেন, ‘অবশ্যই সে খুব ভালো ব্যাট করেছে, আর ওর বল সিলেকশনও খুব ভালো ছিল। তাইজুলের বেশ কয়েকটা অফ স্টাম্প দিয়ে বেরিয়ে যাওয়া বল সে খুব ভালো খেলেছে।

একেক জনের ব্যাটিং ক্রাইটেরিয়া একেক রকম। আমার ব্যক্তিগতভাবে মনে হয়, ইতিবাচক ও আক্রমণাত্মক খেললে ক্রিজে টিকে থাকা সহজ হয়।’শ্রীলঙ্কার বিপক্ষে এবার দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। আগামী ১৫ ফেব্রুয়ারি মিরপুরে অনুষ্ঠিত হবে সিরিজের প্রথম ম্যাচ। সিলেটে সিরিজের দ্বিতীয় ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ১৮ ফেব্রুয়ারি। দুইটি ম্যাচই শুরু হবে সন্ধ্যা সাতটায়।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment