আজ শ্রীলঙ্কার মুখোমুখি একঝাঁক তরুণের বাংলাদেশ

আজ শ্রীলঙ্কার মুখোমুখি একঝাঁক তরুণের বাংলাদেশ

`কুহু কুহু শোনা যায় কোকিলের কুহুতান, বসন্ত এসে গেছে, বসন্ত এসে গেছে।’- শীতের জীর্ণতা সরিয়ে ফুলে ফুলে সেজে ওঠেছে প্রকৃতি। পলাশ, শিমুল গাছে লাগে আগুন রঙের খেলা। দুই দিন আগে ঋতুরাজ বসন্তের আগমন হলেও বাংলাদেশের ড্রেসিংরুমে বসন্তের ছোঁয়া লাগেনি। মলিন হয়ে থাকা মুখগুলো একটুখানি জয়ের নেশায় বিভোর। বৃহস্পতিবার একটি জয়ই বাংলাদেশের ড্রেসিংরুমে ফিরিয়ে দিতে পারে বসন্তের আগমনী সুবাতাস।
মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে বেলা পাঁচটায় শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টেলিভিশন। প্রকৃতির ঝরাপাতার মতোই ইমরুল-তাসকিনদের মতো চেনা মুখগুলো হারিয়ে গেছে বর্তমান দল থেকে। দলে আছে একঝাঁক তরুণ ক্রিকেটার। এরাই এখন বাংলাদেশের কাণ্ডারি। রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার সঙ্গে সুরে সুর মিলিয়ে গোটা বাংলাদেশের প্রাথর্না একটাই, ‘ওরে নবীন, ওরে আমার কাঁচা; ওরে সবুজ , ওরে অবুঝ; আধমরাদের ঘা মেরে তুই বাঁচা।’- তরুণ এই ক্রিকেটাররা হয়তো ভারপ্রাপ্ত অধিনায়কের কথায় উজ্জীবিত হয়েই বাংলাদেশকে বাঁচাবে!ওয়ানডে ও টেস্টের চেয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের অবস্থা বেশি নাজুক। স্বাগতিকরা টি-টোয়েন্টির র‌্যাঙ্কিংয়ে দশম। টেস্ট র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকা আফগানিস্তানের অবস্থান সেখানে অষ্টম। শ্রীলঙ্কা রয়েছে নবম অবস্থানে। সেই সঙ্গে সাম্প্রতিক পারফরম্যান্স মিলিয়ে খুব একটা ভালো অবস্থানে নেই লাল-সবুজ জার্সিধারীরা।দুই দলের শেষ মুখোমুখিতে বাংলাদেশ খানিকটা এগিয়ে। লঙ্কানদের ডেরায় মাশরাফির শেষ ম্যাচটিতে ৪৫ রানে জিতেছিল বাংলাদেশ। সব মিলিয়ে দুই দলের মুখোমুখি ৭ লড়াইয়ের মধ্যে মাত্র দুইবার শেষ হাসি হাসতে পেরেছে মুশফিক-সাকিবরা। সেই দলটির অনেকেই নেই এই দলে। তারপরও শেষ ম্যাচটির অনুপ্রেরণা নিয়ে টাইগারদের সামনে দারুণ কিছু করার সুযোগ।
২০ ওভারের ক্রিকেটে মাঠে নামার আগে বাংলাদেশের সবচেয়ে বড় সমস্যার নাম ইনজুরি। টি-টোয়েন্টি সিরিজে সাকিবকে হারানোর পর বুধবার তামিম ও মুশফিককে নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। তামিম ভুগছেন বাহুর পেশীর সমস্যায়। অন্যদিকে মুশফিকুর রহিমের কব্জিতে ব্যথা। ম্যাচ শুরুর আগ পর্যন্ত গুরুত্বপূর্ণ এই দুই ক্রিকেটারের ব্যাপারে কোনও রকম সিদ্ধান্তে পৌঁছাতে পারবে না বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট। সবমিলিয়ে তাই কম্বিনেশন সাজানোর ক্ষেত্রে কঠিন পরিস্থিতিতে পড়তে হচ্ছে স্বাগতিকদের।দুইজনকে নিয়ে শঙ্কা তৈরি হওয়ায় ম্যাচ শুরুর আগের দিন দলে অন্তর্ভুক্ত করা হয়েছে মোহাম্মদ মিঠুনকে। শেষ পর্যন্ত বৃহস্পতিবার বিকেলে এই দুইজনের কারও খেলা না হলেও মোহাম্মদ মিঠুন ও জাকির হাসানের ভাগ্য খুলে যেতে পারে। যদি শেষ পর্যন্ত তামিমকে না পাওয়া যায়, তাহলে জাকির হাসানকে খেলানোর কথা ভাবা হচ্ছে। এছাড়া মুশফিকের পরিবর্তেক ভাবা হচ্ছে উইকেট কিপার ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুনকে।

উইকেটের উপর নির্ভর করবে দলে কতজন স্পিনার খেলবে। তবে অফস্পিনার ও ব্যাটসম্যান আফিফ হোসেন ও মেহেদী হাসানের দলে সুযোগ পাওয়া অনেকটাই নিশ্চিত। বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ানসের হয়ে দারুণ পারফরম্যান্স করেছিলেন মেহেদী হাসান। বল হাতে একপ্রান্তে শুরু করে নিজের মেধা ও সামর্থ্যের পরিচয় দিয়েছেন অফস্পিনার মেহেদী। ক্রিস গেইল ও ব্রেন্ডন ম্যাককালামের মতো ব্যাটিং দানবের বিপক্ষে বোলিং করার অভিজ্ঞতা নিশ্চিতভাবেই আত্মবিশ্বাস জোগাবে তাকে। অন্যদিকে স্পিনিং অলরাউন্ডার হিসেবে সাকিবের অনুপস্থিতিতে আফিফ হোসেনকে বিবেচনা করা হচ্ছে। সদ্যই শেষ হওয়া যুব বিশ্বকাপে ব্যাট ও বল হাতে দারুণ ছিলেণ তিনি।  টসের আগে উইকেটের অবস্থা পর্যবেক্ষণ করেই দলে আরও একজন বাড়তি স্পিনার নেওয়া যায় কিনা সেটা নিয়ে ভাববে টিম ম্যানেজমেন্ট। ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদও সংবাদ সম্মেলনে তেমনটাই জানালেন। শেষ পর্যন্ত উইকেটে বৈচিত্র্য থাকলে সাকিবের বদলে সুযোগ পাওয়া বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম অপুকে খেলাতে হতে পারে।
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে মাহমুদউল্লাহর অধিনায়ক হিসেবে অভিষিক্ত ম্যাচে এমন কিছুর প্রত্যাশাতেই গোটা বাংলাদেশ। মাহমদুউল্লাহ অবশ্য তরুণদের নির্ভীক ক্রিকেট খেলার আহবান জানিয়েছেন, ‘টি-টোয়েন্টি ক্রিকেটে নির্ভীক ক্রিকেট খেলতে হবে। এখানে সামনে যা আসবে তাই উপভোগ করতে হবে। আমি তরুণদের বলবো চাপ নেওয়ার প্রয়োজন নেই। সবাই সবার জায়গা থেকে নিজের সেরাটা দিলেই ভালো ফল চলে আসবে।’ত্রিদেশীয় সিরিজ ও টেস্ট সিরিজ শিরোপা খুইয়ে শেষটা বাসন্তী রঙ্গে রাঙ্গাতে চান মাহমুদউল্লাহ, ‘টি-টোয়েন্টিতে যে কোন কিছুই হতে পারে। আমাদের দৃঢ় বিশ্বাস আমরা এখানে ঘুরে দাঁড়াতে পারবো।’ত্রিদেশীয় সিরিজের শুরুটা ভালো করেও শেষ দুটি ম্যাচে লজ্জার হার হারতে হয় স্বাগতিকদের। এরপর টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে হারলেও ব্যাটসম্যানদের ব্যাটিং সামর্থ্য নিয়ে প্রশ্ন উঠেছে। একঝাঁক তরুণ ক্রিকেটারদের নিয়ে বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে দু্ই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। ফাল্গেুনের শুরুতে কচি পাতার মতো মাঠের তরুণ এই ক্রিকেটাররা কতটা সৌরভ ছড়াতে পারেন সেটাই এখন দেখার বিষয়। মাহমুদউল্লাহ অবশ্য তরুণদের কানে মন্ত্র জপে দিয়েছেন, ‘উপভোগ করো এবং ভয়ডরহীন ক্রিকেট খেলো’।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment