বোলারদের জন্য এবার হেলমেট

বোলারদের জন্য এবার হেলমেট

ক্রিকেট খেলার সময় নিজের মাথার সুরক্ষার জন্য ব্যাটসম্যানরা হেলমেট ব্যবহার করেন। কিন্তু ক্রিকেট বিশ্বে অনেক বারেই দেখা যায় বোলারাও মাথায় বলের আগাত পান। তাছাড়া হেলমেট বিহীন নিজের মাথাকে রক্ষা করতে তাদের প্রয়োজন বাড়তি মনোযোগ। যার কারনে বোলিংয়ে পুরো মনোযোগ আনতে ব্যর্থ হন বোলাররা। সেই জন্য বোলারদের হেলমেট ব্যবহারের জন্য বলেছেন নিউজিল্যান্ডের এক ক্রিকেটার।
বোলারদের জন্য এবার হেলমেটওয়ারেন বারনেস নামে ২৫ বছর বয়সী এই ক্রিকেটার ডিসেম্বরে নিজেও প্রথমবারের মতো নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে হেলমেট ব্যবহার করেন।

২১ ফেব্রুয়ারী নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটের এক ম্যাচে ব্যাট থেকে আসা বল বোলার অ্যান্ড্রু এলিসের মাথায় আঘাত করে। সেই বলটি এলিসের মাথায় লেগে লং অফের উপর দিয়ে প্রায় ৭০ মিটার উড়ে গিয়ে ছয় হয়।

এ ‍বিষয়ে এলিস বলেছেন, ‘আমি আসলে বিশ্বাস করতে পারছি না এটা ছয় হয়েছে। আমার তেমন কিছুই হয় নি। তবে আমার মনে হয় নিউজিল্যান্ড ক্রিকেট এবং প্লেয়ার এসোসিয়েশন এর এ নিয়ে চিন্তা করা দরকার।’

এর আগে এসব ঘটনাকে কেন্দ্র করে ডিসেম্বরে একটি হেলমেট ডিজাইন করে সেটি ব্যবহার করেন ওয়ারেন বার্নস। এই বিষয়ে ওয়ারেন বলেন,‘হেলমেট আমার মাথাকে বলের আঘাত থেকে রক্ষা করে। যার কারণে আমি অন্য বোলাদের চেয়ে বেশি বলের দিকে নজর দিতে পারি। সারা বিশ্বের বোলারদের মাথায় বলের আঘাত লাগার সম্ভাবনা আছে। তাই আশা করি আরো বেশি বোলাররা মুখের নিরাপত্তার জন্য হেলমেট পড়বে বিশেষ করে টি-টোয়েন্টি ম্যাচে। ব্যাটসম্যানরা তখন অনেক জোরে বলে আঘাত করে। এ অবস্থায় হেলমেটই বোলারদের সুরক্ষা দিতে পারে।’

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment