পুরস্কার মূল্য অর্ধেক নিলেন রাহুল দ্রাবিড়

পুরস্কার মূল্য অর্ধেক নিলেন রাহুল দ্রাবিড়

ভারতের জাতীয় দলের সাবেক ক্রিকেটার রাহুল দ্রাবিড়ের দাবি মেনে নিল দেমটির ক্রিকেট সংস্থা বিসিসিআই। তবে তাতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী ভারতীয় কোচকে কতটা সম্মানিত করা হল, তা নিয়ে প্রশ্ন থেকে যায়।
পুরস্কার মূল্য অর্ধেক নিলেন রাহুল দ্রাবিড়অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী করার পিছনে দ্রাবিড়ের কৃতিত্বকে স্বীকৃতি দিয়ে বিসিসিআই প্রাথমিকভাবে ৫০ লাখ রুপি আর্থিক পুরস্কার ঘোষণা করেছিল। ক্রিকেটারদের প্রত্যেকের জন্য ৩০ লাখ রুপি করে এবং দ্রাবিড় ছাড়া দলের বাকি সাপোর্ট স্টাফদের জন্য ২০ লাখ রুপি করে পুরস্কার ঘোষণা করে বোর্ড। তবে রাহুল স্পষ্ট জানিয়ে দেন, দলের সাফল্যে সাপোর্ট স্টাফদের প্রত্যেকের সমান অবদান রয়েছে। সবাই সমান পরিশ্রম করেছেন ক্রিকেটারদের প্রস্তুত করে তোলার জন্য। তাই তাকে বাড়তি গুরুত্ব দেয়া অনুচিত। পুরস্কার মূল্য সবার সমান হওয়া দরকার।

দ্রাবিড়ের অনুরোধ মতোই বিসিসিআই নতুন করে ভাবতে বসে বিশ্বকাপজয়ী দলের আর্থিক পুরস্কার নিয়ে। ক্রিকেটারদের পুরস্কার মূল্য একই রেখে দেয়া হলেও বদলানো হয় সাপোর্ট স্টাফদের অর্থের পরিমাণ৷ পরিবর্তিত তালিকা অনুযায়ী দ্রাবিড়সহ সাপোর্ট স্টাফদের প্রত্যেকে পাবেন ২৫ লাখ রুপি করে। যার অর্থ দ্রাবিড়ের পুরস্কার মূল্য কমে অর্ধেক হয়ে দাঁড়াল৷ বাকিদের পরিমাণ ৫ লাখ রুপি করে বাড়ানো হলো।

বোর্ডের সিদ্ধান্তে ভারতীয় ক্রিকেটমহলের একাংশ নাখুশ৷ বিশ্বের সব থেকে ধনী ক্রিকেটবোর্ড চাইলে দ্রাবিড়ের মতোই ৫০ লাখ করে আর্থিক পুরস্কার দিতেই পারত বাকি সাপোর্ট স্টাফদের। সেখানে হেড কোচের টাকা অর্ধেক করে দেয়াটা নিতান্ত দৃষ্টিকটু। বিষয়টা এমনটাই দাঁড়াল যে, দ্রাবিড়ের কাছ থেকে অর্থ কেটে তা বণ্টন করে দেয়া হল বাকিদের মধ্যে। রবি শাস্ত্রীকে দায়িত্ব দেয়ার আগে সিনিয়র টিমের কোচ অনিল কুম্বলেকেও কার্যত অসম্মান করেছিল বিসিসিআই। সেই ট্র্যাডিশন বজায় থাকল দ্রাবিড়ের ক্ষেত্রেও। সূত্র: কলকাতা২৪/৭

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment