শি’কে প্রেসিডেন্ট রাখতে আইন বদলের পথে চীন

শি’কে প্রেসিডেন্ট রাখতে আইন বদলের পথে চীন

চীনের শাসন ক্ষমতায় নিজের প্রভাব আরো নিরঙ্কুশ করার পথে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। তাকে অনির্দিষ্টকাল ক্ষমতায় ধরে রাখতে সংবিধান সংশোধনের প্রস্তাব দিয়েছে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি।
শি’কে প্রেসিডেন্ট রাখতে আইন বদলের পথে চীনচীনের সংবিধান অনুযায়ী একটানা দুইবারের বেশি প্রেসিডেন্ট পদে থাকা যায় না। নতুন সংশোধনীতে প্রেসিডেন্টের এ মেয়াদের ধারা তুলে দেয়ার প্রস্তাব করা হয়েছে।

২০১৭ সালের অক্টোবরে চীনা কমিউনিস্ট পার্টির সম্মেলন হয়েছে। প্রতি পাঁচ বছর অন্তর এই সম্মেলন হয়। সম্মেলনে দ্বিতীয় বারের জন্য পার্টির সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন শি। এ বছরের মার্চে চীনের পার্লামেন্টের অধিবেশন বসবে। সেখানে প্রেসিডেন্ট পদেও তিনি দ্বিতীয়বারের জন্য নির্বাচিত হবেন।

চীনের সংবিধান অনুযায়ী, ২০১৮ সালের মার্চের দ্বিতীয়বার নির্বাচিত হওয়ার পর ২০২৩ সালে যখন দ্বিতীয় মেয়াদ পূর্ণ হবে, তখন শি আর প্রেসিডেন্ট থাকতে পারবেন না। একটানা ১০ বছরের বেশি প্রেসিডেন্ট পদে থাকার নিয়ম নেই চিনে। কিন্তু শি যাতে ২০২৩ সালের পরেও প্রেসিডেন্ট থাকতে পারেন, তার জন্য দেশের সংবিধান সংশোধন করার সুপারিশ করেছে শাসক কমিউনিস্ট পার্টি।

পার্টির সাধারণ সম্পাদক এবং সেন্ট্রাল মিলিটারি কমিশনের চেয়ারম্যান পদেও দু’বারের বেশি থাকা যায় না চীনে। কিন্তু সে বাধা শি ইতোমধ্যেই দূর করে ফেলেছেন। তবে চীনের অনেক নাগরিক অনির্দিষ্টকালের জন্য এক ব্যক্তির হাতে ক্ষমতা চলে যাওয়ার বিষয়টি পছন্দ করছে না।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment