মালয়েশিয়ায় নিষিদ্ধ ‘পদ্মাবত’

মালয়েশিয়ায় নিষিদ্ধ ‘পদ্মাবত’

বলিউডের বহুল আলোচিত ও বিতর্কিত সিনেমা ‘পদ্মাবত’ মালয়েশিয়ায় নিষিদ্ধ করা হয়েছে। মুসলিম শাসকগোষ্ঠী নেতিবাচকভাবে তুলে ধরায় সিনেমাটিকে নিসিদ্ধ করা হয়েছে। সিনেমাটির মুক্তি নিয়ে ভারতে ইতিমধ্যে ব্যাপক হানাহানির ঘটনা ঘটেছে।
মালয়েশিয়ায় নিষিদ্ধ ‘পদ্মাবত’চৌদ্দশ শতকের ঘটনা নিয়ে নির্মিত সিনেমাটিতে মুসলিম শাসক আলাউদ্দিন খিলজি, রাজপুত রাজা রতন শিং ও হিন্দু রানী পদ্মাবতীর গল্প বলা হয়েছে। রাজপুত রানী পদ্মিনীর চরিত্রে ইতিহাস বিকৃত করা হয়েছে বলে সিনেমাটির মুত্তির বিরোধিতা করেছে ভারতের বিভিন্ন ধর্মীয় গোষ্ঠী। গতকাল শুক্রবার মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশের প্রেক্ষাগৃহগুলোতে সিনেমাটি প্রদর্শন করা যাবে না। আলাউদ্দিন খিলজিকে যেভাবে চিত্রায়িত করা হয়েছে, তা আমরা প্রত্যাখ্যান করছি।

তিনি বলেন, খিলজিকে একজন উদ্ধত, নিষ্ঠুর, অমানবিক, শঠতাপূর্ণ, অনির্ভরযোগ্য সুলতান হিসেবে উপস্থাপন করা হয়েছে। সিনেমাটিতে খিলজি ইসলামের শিক্ষা এতটুকুও মেনে চলছেন বলে মনে হচ্ছে না। মালয়েশিয়ার চলচ্চিত্র বোর্ড সিনেমাটি প্রেক্ষাগৃহে প্রদর্শনের উপযোগী বলে মনে করছে না। পদ্মাবতের ট্রেলারে মুখমণ্ডলে রক্ত ও কাদা মাখা সুলতান আলাউদ্দিন খিলজিকে একজন আগ্রাসী যুদ্ধবাজ হিসেবে তুলে ধরা হয়েছে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment