রোহিঙ্গা সমস্যা সমাধানে পাশে থাকবে ভিয়েতনাম

রোহিঙ্গা সমস্যা সমাধানে পাশে থাকবে ভিয়েতনাম

ভিয়েতনাম রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোহিঙ্গা সমস্যা সমাধানে পাশে থাকবে ভিয়েতনাম

প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে ঢাকা সফররত ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াংয়ের সঙ্গে সোমবার দুপুরে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। শেখ হাসিনা বলেন, রোহিঙ্গা সঙ্কট এ অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার জন্য হুমকি।

মিয়ানমারের রাখাইনের গত বছরের ২৫ আগস্ট নতুন করে সেনাবাহিনীর দমন অভিযান শুরুর পর প্রায় সাত লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার বাংলাদেশের সঙ্গে একটি চুক্তি করলেও প্রস্তুতি শেষ না হওয়ায় প্রত্যাবাসন প্রক্রিয়া এখনো শুরু হয়নি।

 

শেখ হাসিনা বলেন, রোহিঙ্গা সংকটে শান্তিপূর্ণ সমাধান চায় বাংলাদেশ। রাখাইন থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া নির্যাতিত রোহিঙ্গারা যাতে সসম্মানে নিজ দেশে ফিরে যায়, সেটাই সরকারের লক্ষ্য। সেভাবেই আমরা কাজ করে যাচ্ছি। এ সমস্যার শান্তিপূর্ণ সমাধানে বাংলাদেশ ভিয়েতনামের সমর্থনও চেয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গা সংকট নিরসনে ভিয়েতনাম বাংলাদেশের পাশে থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছে। সফররত দেশটির প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং তাদের প্রত্যাবাসনে সব সহযোগিতার কথা জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু উপস্থিত ছিলেন।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment