‘সেমিফাইনালের’ মঞ্চে বাংলাদেশ-শ্রীলঙ্কা

‘সেমিফাইনালের’ মঞ্চে বাংলাদেশ-শ্রীলঙ্কা

নিদাহাস ট্রফির প্রাথমিক পর্বের শেষ ম্যাচে শুক্রবার বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা।

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে দুই টি-টোয়েন্টিতে হারের পর ওদের মাটিতে মধুর প্রতিশোধ নেয় বাংলাদেশ। রেকর্ড রান তাড়া করে বাংলাদেশ পায় অসাধারণ জয়। কিন্তু ওই ম্যাচ যতটা ভালো করে জিতেছিল, ঠিক ততটাই খারাপভাবে বুধবার ভারতের বিপক্ষে হেরেছে টাইগাররা। ব্যাট-বলের পারফরম্যান্স ছিল তলানিতে। জয়ের সুযোগটি হাতছাড়া করেছে বাংলাদেশ।

ভারতের বিপক্ষে ম্যাচ হারায় বাংলাদেশ-শ্রীলঙ্কার ম্যাচ এখন ‘সেমিফাইনালে’ রূপ নিয়েছে। যে দল জিতবে, তারাই ভারতের বিপক্ষে খেলবে ফাইনাল। ১৮ ফেব্রুয়ারি আর প্রেমাদাসায় হবে নিদাহাস ট্রফির ফাইনাল।

শ্রীলঙ্কার বিপক্ষে শেষ মুখোমুখিতে বাংলাদেশ কতটা ভালো ক্রিকেট খেলতে পাওে, তার এক ঝলক দেখিয়েছিল। ব্যাট হাতে বাংলাদেশ ছিল দুর্বার। লিটন, তামিম, মুশফিক, সৌম্য, মাহমুদউল্লাহ প্রত্যেকেই যার যার জায়গা থেকে দলের জয়ে রেখেছিলেন অবদান। কিন্তু এক ম্যাচ পর মুশফিক বাদে বাকিরা সবাই দর্শক হয়ে ছিলেন। তাই তো ডু অর ডাই ম্যাচে দলের বাকিদেরও নিতে হবে দায়িত্ব।

অতীত একটি পরিসংখ্যান বাংলাদেশকে করতে পারে আত্মবিশ্বাসী। ২০১২ এশিয়া কাপে প্রাথমিক পর্বের শেষ ম্যাচে বাংলাদেশ-শ্রীলঙ্কা মুখোমুখি হয়েছিল ঢাকায়। ফাইনালে যাওয়ার লড়াইয়ে বাংলাদেশের সমীকরণটা বেশ কঠিন ছিল। শ্রীলঙ্কাকে হারাতে পারলে বাংলাদেশ পাকিস্তানের বিপক্ষে খেলবে ফাইনাল। আর শ্রীলঙ্কা জিতে গেলে ভারত খেলবে ফাইনালে। কিন্তু মিরপুরে বৃষ্টিবিঘিœত ম্যাচে বাংলাদেশ উড়িয়ে দিয়েছিল শ্রীলঙ্কাকে। তাতেই বাংলাদেশ প্রথমবারের মতো খেলে এশিয়া কাপের ফাইনাল। হেড টু হেডে এগিয়ে থেকে ভারতকে টপকে পাকিস্তানের প্রতিপক্ষ হয় বাংলাদেশ।

সেই ম্যাচটি বাংলাদেশের জন্য ছিল ডু অর ডাই। ম্যাচটি বাংলাদেশ খেলেছিল নিজেদের সর্বোচ্চ উজাড় করে। এবার শ্রীলঙ্কার মাটিতে সেই পারফরম্যান্স পুনরায় করে দেখানোর পালা।

নিদাহাস ট্রফিতে ২১৫ রানের বিশাল লক্ষ্য তাড়া করে শ্রীলঙ্কাকে হারিয়েছিল বাংলাদেশ। দলে ছিলেন না সাকিব। ইনজুরিমুক্ত সাকিব আজ উড়াল দিয়েছেন শ্রীলঙ্কা। সবকিছু ঠিকঠাক থাকলে সাকিবকে আগামীকাল আর প্রেমাদাসায় দেখা যেতে পারে।   বলার অপেক্ষা রাখে না সাকিবের অন্তর্ভুক্তি দলের শক্তি বাড়িয়েছে কয়েকগুণ।  প্রেরণা হয়ে সাকিব আরেকবার পুরো দেশকে আনন্দে ভাসাতে পারেন কি না, সেটাই দেখার।

শুধু সাকিব না, নিদাহাস ট্রফির ফাইনাল খেলতে হলে পুরো বাংলাদেশকে এক হয়ে খেলতে হবে। দায়িত্ব নিতে হবে সবার। প্রত্যেককে নিজের কাজ করতে হবে শতভাগ দিয়ে। তাহলে শ্রীলঙ্কায় আরেকবার বিজয়ের কেতন ওড়াবে মুশফিক-মাহমুদউল্লাহ-তামিম-মুস্তাফিজরা!

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment