‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ যাত্রা শুরু করবে ২৪ এপ্রিল!

'বঙ্গবন্ধু স্যাটেলাইট-১' যাত্রা শুরু করবে ২৪ এপ্রিল!

বাংলাদেশের বহুল কাঙ্ক্ষিত প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু’ স্যাটেলাইট-১ এর যাত্রা শুরুর সম্ভাব্য তারিখ ২৪ এপ্রিল। এমনটাই দাবি করেছে, স্যাটেলাইট ও প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম আমেরিকা স্পেস। গেলো মঙ্গলবার বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মাণ প্রতিষ্ঠান থ্যালেস অ্যালেনিয়ানের বরাতে এই খবর টুইটারে প্রকাশ করেছে আমেরিকার ওই প্রতিষ্ঠানটি।

আমেরিকা স্পেস টুইটার বার্তায় জানায়, ল’ঞ্চার মেনিফেস্ট ও উৎপাদন বিলম্বের কারণে আসছে ২৪ এপ্রিল বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের সম্ভাব্য তারিখের ব্যাপারে নিশ্চিত করেছে স্পেসএক্স।’ প্রতিষ্ঠানটি আরো জানায়, ‘২৮ মার্চ কানের অ্যালেনিয়া স্পেস প্ল্যান্ট ত্যাগ করবে স্যাটেলাইটটি। ২৯ মার্চ স্যাটেলাইটটিকে একটি কার্গো বিমান যোগে নাইস বিমানবন্দর থেকে যুক্তরাষ্ট্র উদ্দেশ্যে নেয়া হবে। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ বহনকারী কার্গো বিমানটি ফ্লোরিডার কেপ কার্নিভালে পৌঁছাবে ৩০ মার্চ।’

চন্দ্র অভিযানে প্রথম মানব নীল আর্মস্ট্রং এর রকেট উৎক্ষেপণ প্যাড থেকে ২ হাজার ৯শ’ কোটি টাকা ব্যয়ের বঙ্গবন্ধু স্যাটেলাইট মহাকাশে পাঠানো হবে। এটি গন্তব্যে পৌঁছাতে সময় নেবে ৮ দিন। আর একমাস পরে কাজ শুরু করবে স্যাটেলাইটটি।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment