টেকনাফে রোহিঙ্গা ক্যাম্পের মালামাল ভাংচুর

টেকনাফে রোহিঙ্গা ক্যাম্পের মালামাল ভাংচুর

টেকনাফে জমির মালিকের কাছে চাঁদা না পেয়ে রোহিঙ্গা ক্যাম্পে টয়লেট স্থাপনের বিভিন্ন মালামাল দুর্বৃত্তরা ভাংচুর করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। এতে বাধা দেওয়ায় এক নারীকে প্রাণে মেরে ফেলার হুমকিও দিয়েছে তারা। রবিবার হোয়াইক্যং মাঝেরপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা যায়, স্থানীয় ইউসুপ আলী তার বসত ভিটায় প্রায় ৮ থেকে ১০ যুগ ধরে বসবাস করে আসছেন। প্রায় দেড় বছর আগে তিনি মারা যান। চলতি বছরের শুরুতে তার বসত জমি দখল করতে মরিয়া হয়ে উঠে একটি চিহ্নিত প্রভাবশালী মহল। আগে থেকেই তার জমিতে হোয়াইক্যং স্যানিটেশন নামের একটি প্রতিষ্ঠান রয়েছে। দূর্বৃত্তদের দাবি এ জায়গা ছেড়ে না দিলে বেশ কয়েক লাখ টাকা চাঁদা দিতে হবে। চাঁদা না দেয়ায় গত ১৫ মার্চ জমি দখলে আসে দুর্বৃত্তদের দল। এতে বাধা দিলে জমির মালিককে প্রকাশ্যে মেরে ফেলার ও মিথ্যা মামলায় জড়িয়ে দেয়ার হুমকি দেয় তারা। এ ব্যাপারে টেকনাফ থানায় একটি অভিযোগ দায়ের করেন ভুক্তভোগী।

রবিবার দুপুরে দেশীয় অস্ত্র নিয়ে শাহ মিজাবাউল হক বাবলা, রাশেদুল হক, মমতাজুল হকের নেতৃত্বে তার সমর্থকরা রোহিঙ্গাদের জন্য টয়লেট স্থাপনের চাকা, ঢাকনাসহ বিভিন্ন মালামাল ভাংচুর করে। বাড়িতে কেউ না থাকায় মৃত ইউসুপ আলীর স্ত্রী নুর মহলকে হত্যার হুমকি দেয় তারা। শাহ মিজাবাউল হক বাবলা টেকনাফ থানার একাধিক মামলার আসামী বলে জানা গেছে।

এদিকে জানা গেছে, অভিযুক্তরা বনবিভাগের বেশ কয়েক একর জায়গা, সড়ক ও জনপদ (সওজ) এর ভবন জবন দখল করে রেখেছেন। সওজের ভবনটি ভেঙে নিজের দখল নিয়েছে। পাশাপাশি লাতুরীখোলা ও জোয়াড়ীখোলা এলাকায় স্থানীয় কৃষকদের পানি চলাচল বন্ধ করে খালে বিশাল বাঁধ দিয়ে মাছ চাষও অব্যাহত রেখেছেন তারা।

স্থানীয় আওয়ামী লীগ নেতা মো. ইউনুছ বলেন, এই বাঁধ দেয়ার  অসংখ্য কৃষকের ক্ষতি হচ্ছে। এ ব্যাপারে তিনি টেকনাফ সহকারী কমিশনারের (ভূমি) হস্তক্ষেপ কামনা করেন।

জকির আলম নামের স্থানীয় এক বাসিন্দা জানান, সামনে বর্ষা মৌসুমে এ বাঁধের জন্য অনেকের ঘর বাড়ি তলিয়ে যাবে। এছাড়া এসব প্রভাবশালীরা ইয়াবা পাচারে জড়িত। ইয়াবা বিক্রির টাকায় বনবিভাগের জমিতে আলিশান বহুলতল ভবনের নির্মাণ কাজ করছেন। তারা নিজেকে সরকারি দলের লোক ও সাংবাদিক পরিচয় দিয়ে এসব অপকর্ম চালিয়ে যাচ্ছেন।

এ ব্যাপারে হোয়াইক্যং পুলিশ ফাঁড়ির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা অভিযোগ পাওয়ার সত্যতা নিশ্চিত করে বলেন, বিষয়টি তদন্ত করে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment