জার্মান তারকার ‘টেক্কা’ ব্রাজিল-আর্জেন্টিনা ও স্পেন

জার্মান তারকার 'টেক্কা' ব্রাজিল-আর্জেন্টিনা ও স্পেন

জার্মানির হয়ে ৫৯ ম্যাচে মাঠে নেমেছেন ডায়েটমার হামান। অথচ ৪৪ বছর বয়সী সাবেক তারকার চোখে নিজের দেশ জার্মানি এবার বিশ্বকাপ জিতবে না। তিনি মনে করেন, ‘৫৬ বছর পর যদি জার্মানি পরপর দু’বার বিশ্বকাপ জেতে তবে তিনি বিষণ অবাক হবেন।’ তার বিশ্বাস জার্মানি এবার আর পারবে না। তবে ব্রাজিল, আর্জেন্টিনা এবং স্পেনের সামনে বিশ্বকাপ জেতার ভালো সুযোগ আছে।

জার্মান দলকে তিনি কিন্তু খারাপ বলছেন না। তিনি বলেন, ‘আমার যা মনে হয়েছে, ২০১৪ বিশ্বকাপের চেয়ে বর্তমান জার্মান দলের গভীরতা বেশি। তবে আমার কাছে জার্মানির শুরুর একাদশ তেমন একটা ভালো মনে হয় না। দলর কিছু পজিশন নিয়ে আমি খুব চিন্তিত। আমার মনে হয় না এই দল বিশ্বকাপ জিততে পারবে।’

ব্রাজিলে অনুষ্ঠিত ২০১৪ বিশ্বকাপের পর অবসরে গেছেন মিরোস্লাভ ক্লোসা ও ফিলিপ লামরা। তাদের জায়গায় দারুণ কিছু ফুটবলার জার্মান দলে জায়গা নিয়েছেন। তবে তারা এখনো নিজেদের প্রমাণ করতে পারেননি বলে মনে করেন হামান।

ইউরোপের একমাত্র দল হিসেবে জার্মানি বিশ্বকাপ বাছাইপর্বের ১০টি ম্যাচেই জয় নিয়ে রাশিয়া বিশ্বকাপ নিশ্চিত করেছে। ওই ১০ ম্যাচে ৪৩ গোল করার পাশাপাশি জার্মানরা মাত্র ৪ গোল হজম করেছে। তাদের গায়ে ফেবারিটের তকমা না সেঁটে উপাই নেই। তবে জার্মানি শেষ চার ম্যাচের তিনটেতে ইংল্যান্ড, ফ্রান্স এবং স্পেনের বিপক্ষে ড্র করেছে। অন্যটি ব্রাজিলের বিপক্ষে ঘরের মাঠে ১-০ গোলে হেরেছে তারা। এটাই হামানের চোখে জার্মানিকে পিছিয়ে দিয়েছে।

তিনি বলেন, ‘আমরা ব্রাজিলের বিপক্ষে কয়েক সপ্তাহ আগে একটি ম্যাচ হেরেছি। স্পেনও আমাদের চেয়ে ভালো খেলেছে। প্রীতি ম্যাচ দেখে আগেই কিছু ধরে নেওয়া ঠিক না। তবে আমার চোখে ব্রাজিল এবং স্পেন এগিয়ে।’

আর আর্জেন্টিনা যেভাবে শেষসময়ে বিশ্বকাপ নিশ্চিত করেছে হামানের চোখে সেটা দারুণ ব্যাপার। তিনি মনে করেন, এটাই মেসির শেষ বিশ্বকাপ। আর আর্জেন্টিনা দলে যেহেতু মেসি আছে তাই তিনি বিশ্বকাপ জেতার তালিকা থেকে দেশটিকে বাদ দিতে পারছেন না।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment