বঙ্গবন্ধু স্যাটেলাইটের ভুল ছবি ভাইরাল

বঙ্গবন্ধু স্যাটেলাইটের ভুল ছবি ভাইরাল

মহাকাশে উৎক্ষেপণের প্রহর গুণছে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু ১। বিশেষজ্ঞরা বলছেন, এটি উৎক্ষেপণের পর নিজ কক্ষপথে পরিচালিত হওয়ার পর সম্প্রচার যোগাযোগে বৈপ্লবিক পরিবর্তন আসবে। প্রত্যন্ত এলাকায় ইন্টারনেট সেবা বিস্তৃত করতেও এর ভূমিকা থাকবে।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে আজ স্থানীয় সময় বিকাল ৪.১২ থেকে ৬.২২ টা এর মধ্যে মহাকাশে উৎক্ষেপণ করা হবে স্যাটেলাইটটি। এটি বাংলাদেশ সময় ১১ মে ভোর ২.১২ টা থেকে ৪.২২ টা। উৎক্ষেপণ অনুষ্ঠানটি বিটিভিসহ বিভিন্ন চ্যানেল সরাসরি সম্প্রচার করবে।

৩ দশমিক ৭০ টন ওজনের কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করছে যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ গবেষণা সংস্থা ফ্যালকন এক্স।

স্যাটেলাইট উৎক্ষেপিত হলে নিজস্ব স্যাটেলাইটের অধিকারী বিশ্বের ৫৭ তম দেশ হিসেবে বাংলাদেশের আত্মপ্রকাশ ঘটবে।

২০১৫ সালের ২১ অক্টোবর সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই ‘স্যাটেলাইট সিস্টেম’কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এরপর প্রায় দুই হাজার কোটি টাকায় এটি কিনতে থালেসের সঙ্গে চুক্তি করে বিটিআরসি।

২০১৫ সাল থেকেই বঙ্গবন্ধু স্যাটেলাইটের একটি প্রতীকী ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। এমনকি বিভিন্ন সংবাদ মাধ্যমেও একটিই ছবিই প্রকাশ করা হয়। যদিও এই ছবিটি বঙ্গবন্ধু স্যাটেলাইটের আসল ছবি নয়। কিন্তু স্যাটেলাইট সংক্রান্ত সংবাদে গুরুত্ব পায় ওই ছবিটিই।

[বঙ্গবন্ধু ১  স্যাটেলাইটের আসল ছবি]

বঙ্গবন্ধু স্যাটেলাইটের প্রতীকী ওই ছবিটিতে দুইটি ডানাওয়ালা স্যাটেলাইট।এই ডানা দুটি মূলত সোলার প্যানেল। বাঙালিরা এর ডানায় বাংলাদেশের পতাকা ব্যবহারে করে দেশের প্রতি ভালোবাসা প্রকাশ করে। কিন্তু আদতে স্যাটেলাইটের সোলার প্যানেলে এই ধরণের ছবি ও পতাকা ব্যবহারের সুযোগ নেই।

তাছাড়া ভাইরাল হওয়া ভুল ছবির সঙ্গে আসল স্যাটেলাইটের ডিজাইনের কোনো মিল নেই। আসল ডিজাইনের স্যাটেলাইটটি আয়তকার ডিজাইনে তৈরি। অন্যদিকে ভুল স্যাটেলাইটটি চোঙ আকৃতির ডিজাইনের তৈরি। যার সঙ্গে আসল স্যাটেলাইটের কোনো মিল নেই।

গেল বছর বঙ্গবন্ধু স্যাটেলাইটের আসল ছবি প্রকাশ পায়। কেননা, স্যাটেলাইটটির একটি রেপ্লিকা বাংলাদেশের হাতে আসে। কিন্তু তারপরও প্রথম থেকে ব্যবহৃত বঙ্গবন্ধু ১ স্যাটেলাইটের ভুল ছবিটিই আজও ব্যবহৃত হচ্ছে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment