ঢাকার মাঠে কাপ জিতল ‘ফ্রান্সের’ মেয়েরা

রাশিয়ায় বিশ্বকাপ ফুটবল ফাইনালের দু’দিন আগেই ঢাকার মাঠে অনুষ্ঠিত খেলায় ক্রোয়েশিয়াকে হারিয়ে দিল ফ্রান্সের জার্সিধারী মেয়েরা। পঞ্চাশ মিনিটের তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই খেলা প্রথমে ১-১ গোলে ড্র হয়। ফ্রান্সের পক্ষে আইরিন এবং ক্রোয়েশিয়ার পক্ষে গোল করেন খালেদা। নির্ধারিত সময়ের পর টাইব্রেকারে ৩-২ গোলে জয়ী হয় ফ্রান্স।

গতকাল শুক্রবার বিকেলে বনানীর ওয়াপদা অফিসার্স কলোনি মাঠে ব্র্যাকের আয়োজনে এই ফুটবল ম্যাচে মুখোমুখি হয় তাদের কিশোরী উন্নয়ন ক্লাবের দুটি দল। খেলাধুলার মাধ্যমে কিশোরীদের উজ্জীবিত করতে ‘কিক লাইক এ গার্ল’ স্লোগানে আয়োজিত এই ফুটবল ম্যাচের উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশে অস্ট্র্রেলিয়ার হাইকমিশনার জুলিয়া নিবলেট, জাতীয় দলের সাবেক ফুটবলার কায়সার হামিদ, সাবেক ফুটবলার ও জাতীয় দলের কোচ আবদুর রাজ্জাক, স্ট্রাইকার জাহিদ হাসান এমিলি, সাবেক ক্রিকেটার জাবেদ ওমর বেলিম প্রমুখ। এছাড়া ব্র্যাকের পক্ষ থেকে উপস্থিত ছিলেন সংস্থাটির ঊর্ধ্বতন পরিচালক আসিফ সালেহ, তামারা আবেদ ও পরিচালক মৌটুসী কবির।

বিজয়ী দলের হাতে বিশ্বকাপের আদলে তৈরি একটি ট্রফি তুলে দেন ফজলে হাসান আবেদ। রানার্সআপ ট্রফি তুলে দেন আসিফ সালেহ। এ ছাড়া খেলোয়াড়দের পদক পরিয়ে দেন অস্ট্রেলিয়ার হাইকমিশনার  জুলিয়া নিবলেট।

খেলা উদ্বোধনকালে বীরেন শিকদার বলেন, ‘খেলাধুলার মাধ্যমে আমাদের দেশের মেয়েরা সারা বিশ্বে সুনাম অর্জন করছে। তাদের প্রশিক্ষণ ও আজকের এই আয়োজনের জন্য আমি ব্র্যাককে সাধুবাদ জানাই।’

ফজলে হাসান আবেদ বলেন, ‘আমাদের কিশোরী ও নারীদের সুপ্ত প্রতিভা বিকাশের মাধ্যমে তাদের ক্ষমতায়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে ব্র্যাক। ‘

আয়োজকরা জানান, ১৯৯৩ সাল থেকে দেশে কিশোর-কিশোরীদের উন্নয়নের জন্য বিভিন্ন কর্মসূচি পরিচালনা করছে ব্র্যাক। দেশজুড়ে এরকম পাঁচ হাজার ক্লাবে এক লাখ ২১ হাজারেরও বেশি কিশোরী সদস্য রয়েছে। ক্লাবগুলোতে নিরাপদ ও প্রণোদনামূলক পরিবেশের মাধ্যমে কিশোরীরা খেলাধুলা, জীবন দক্ষতা, সামাজিক মেলামেশার সামর্থ্য এবং আত্মোন্নয়নে দক্ষতা অর্জন করছে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment