সাবেক মন্ত্রী কল্পরঞ্জন চাকমা আর নেই

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রথম মন্ত্রী এবং খাগড়াছড়ি আসন থেকে দুইবারের নির্বাচিত সংসদ সদস্য কল্পরঞ্জন চাকমা আর নেই।

রাজধানীর মগবাজারস্থ ঢাকা কমিউনিটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার বেলা সাড়ে ১২টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৯৮ বছর।

কল্পরঞ্জন চাকমা বার্ধক্যজনিত কারণে এবং ডান পায়ে চোট নিয়ে দীর্ঘদিন ধরে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

কল্পরঞ্জন চাকমার মৃত্যুতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গভীর শোক প্রকাশ করেছেন।

বুধবার সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. আবু নাসেরের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন এবং কল্পরঞ্জন চাকমার পরলৌকিক সদগতি কামনা করেছেন।

এদিকে কল্পরঞ্জন চাকমার মৃত্যুতে পার্বত্য বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা, সাবেক টাক্সফোর্স চেয়ারম্যান যতীন্দ্র লাল ত্রিপুরা, খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, খাগড়াছড়ি পৌর মেয়র রফিকুল আলম, খাগড়াছড়ি জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ সদস্য জুয়েল চাকমা, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি বাসন্তী চাকমাসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করে তার পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়েছে।

কল্পরঞ্জন চাকমা ২৯৮নং সংসদীয় খাগড়াছড়ি আসনের আওয়ামী লীগের সাবেক এমপি ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রথম মন্ত্রী। ১৯৯৭ সালে পার্বত্য চুক্তির পর ১৯৯৮ সালের ৬ মে স্থানীয় সরকার পরিষদ আইন সংশোধন ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ আইন সংসদে পাস হয়। ১৯৯৮ সালের ১৫ জুলাই এক গেজেট নোটিফিকেশনের মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় গঠন করা হয় এবং খাগড়াছড়ির তৎকালীন আওয়ামী লীগের সংসদ সদস্য কল্পরঞ্জন চাকমাকে প্রথম পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের পূর্ণমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment