রশিদের পর আরেক আফগান লেগ স্পিনারের উত্থান

আফগান ক্রিকেটের পোস্টার বয় রশিদ খান, মোহাম্মদ নবী, মুজিব উর রহমানরা। আফগানিস্তান এই তারকাদের নিয়ে ক্রিকেট বিশ্বে নিজেদের নাম আলাদাভাবে চিনিয়েছে। আফগান তরুণ লেগ স্পিনার রশিদ খান তো টি২০ লিগগুলো মাতিয়ে বেড়াচ্ছেন।

এছাড়া আইপিএলে নিজেকে আলাদা করে চিনিয়েছেন আরেক তরুণ স্পিনার মুজিব উর রহমান। এমনকি দেশটি বিরল লেগ স্পিন জাতের আরও বিরল চায়নাম্যান বোলারও খুঁজে পেয়েছে। জহির খান নামের এই তরুণ বিপিএল এবং আইপিএলেও দল পেয়েছিলেন। তবে খেলা হয়নি তার।

এবার তারা কায়স আহমেদ কামাওল নামের আরও এক লেগ স্পিনার বিশ্ব ক্রিকেটের সামনে তুলে ধরতে যাচ্ছে। দেশটির ১৮ বছরের দারপ্রান্তে থাকা এই তরুণ নিউজিল্যান্ডে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বল হাতে দারুণ পারফর্ম করেন। আফগানদের সেমিফাইনালে তোলার পথে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট নেন তিনি।

এবার তিনি ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে জায়গা করে নিয়েছেন। মাত্র ৮টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলে ৪১ উইকেট নেওয়া এই তরুণকে দলে নিয়েছে সেন্ট লুসিয়া। কামাওল ৪টি লিস্ট এ ম্যাচ খেলে নিয়েছেন ৮ উইকেট। এছাড়া আফগানদের হয়ে একটি টি২০ ম্যাচও খেলেছেন তিনি।

আফগান তারকা রশিদ খান এবং মুজিব উররা জাতীয় দলের খেলা থাকায় সিপিএল মাতাতে পারবেন না। আগস্টের ২০ থেকে ৩১ তারিখ পর্যন্ত তারা তিনটি করে টি২০ এবং ওয়ানডে সিরিজ খেলবে আয়ারল্যান্ডের বিপক্ষে। আর ওই সময়ে সিপিএল মাতানোর তালে ব্যস্ত থাকবেন কায়স আহমেদ কামাওল। বল হাতে এবার তার ঘূর্ণি দেখার অপেক্ষা।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment