লর্ডসে অ্যান্ডারসনের ‘সেঞ্চুরি’

লর্ডস টেস্টে ইংলিশ বোলারদের সুইংয়ের কাছে নাস্তানাবুদ হয়েছে টিম ইন্ডিয়া। স্বাগতিকদের কাছে ইনিংস ও ১৫৯ রানের ব্যবধানে হেরেছে বিরাট কোহলির দল। তবে এসবের মাঝেই অনন্য এক কীর্তি গড়েছেন ব্রিটিশ পেসার জেমস অ্যান্ডারসন, ‘সেঞ্চুরি’ করেছেন তিনি। লর্ডসের ঐতিহ্যশালী অনার্স বোর্ডে একঝাঁক শতরানকারীন নাম শোভা পেলেও এবার থেকে আলাদা করে নজর কাড়তে বাধ্য হবেন অ্যান্ডারসন।

ক্রিস ওকসের শতরান মিলিয়ে লর্ডসে ব্যাট হাতে টেস্ট সেঞ্চুরি রয়েছে মোট ২৩৭টি। তবে ব্রিটিশ পেসার জেমস অ্যান্ডারসন যে নজির গড়লেন, তা সত্যিই বিরল। শ্রীলঙ্কার বাইরে ক্রিকেটবিশ্বের আর কোথাও এমন রেকর্ড নেই কারো। লর্ডসে একশো টেস্ট উইকেট নেওয়ার অনন্য নজির গড়লেন অ্যান্ডারসন। রবিবার ভারতের দ্বিতীয় ইনিংসে ওপেনার মুরলী বিজয়কে ফিরিয়ে দিতেই এই কীর্তি স্থাপন করলেন তিনি।

কোনো একটি টেস্ট ভেনুতে একশো উইকেট নেওয়ার নিরিখে অ্যান্ডারসন ছুঁয়ে ফেললেন কিংবদন্তি মুথাইয়া মুরলিধরণকে। অ্যান্ডারসনের আগে একমাত্র মুরলিধরণই এমন কৃতিত্ব দেখিয়েছেন। তাও আবার একটি মাঠে নয়, তিন-তিনটি টেস্ট কেন্দ্রে একশো’র বেশি উইকেট রয়েছে লঙ্কান স্পিনারের। কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাবে ১৬৬টি, ক্যান্ডিতে ১১৭টি এবং গলে ১১১টি উইকেট নিয়েছেন মুরলিধরণ।

লর্ডসে বিজয়ের উইকেটটি একাধিক দিক দিয়ে অ্যান্ডারসনের কাছে মাইলস্টোন হয়ে গেল। টেস্ট ক্যারিয়ারে এটি অ্যান্ডারসনের ৫৫০তম উইকেট। এছাড়া বিজয় ১৫০ তম ওপেনার হিসেবে অ্যান্ডারসনের শিকার হলেন। লর্ডস টেস্টে প্রথম ইনিংসে পাঁচটি উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে চারটি উইকেট তুলে নেন এই ব্রিটিশ পেসার।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment