স্টিভ ওয়াহ ‘স্বার্থপর’ ক্রিকেটার : শেন ওয়ার্ন

স্টিভ ওয়াহ 'স্বার্থপর' ক্রিকেটার : শেন ওয়ার্ন

কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্ন ও স্টিভ ওয়াহ’র দ্বন্দ্ব আবারও প্রকাশ্যে আসলো। ওয়ার্নের অপ্রকাশিত আত্মজীবনী ‘নো স্পিন’- বইতে স্টিভকে রীতিমতো আক্রমনাত্মক ভঙ্গিতেই ব্যাখা করেছেন ওয়ার্ন। ওয়ার্নের মতে, স্টিভের মতো এত স্বার্থপর ক্রিকেটার তিনি দেখেন নি।
ওয়ার্ন বলেছেন, “আমার দেখা সব চেয়ে স্বার্থপর ক্রিকেটার। যে কী ভাবে নিজের ব্যাটিং গড় ৫০ হবে, তার বাইরে কিছু ভাবত না।”

আত্মজীবনীতে ১৯৯৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরের চতুর্থ টেস্টে দল থেকে বাদ পড়ার বিষয়টিও তুলে এনেছেন ওয়ার্ন। ওই সিরিজের প্রথম টেস্ট অস্ট্রেলিয়া জিতলেও পরের দুটো টেস্ট জিতে নেয় ওয়েস্ট ইন্ডিজ। প্রথম তিন টেস্টে মাত্র দুটি উইকেট পান ওয়ার্ন। চতুর্থ টেস্ট শুরুর আগে দল নির্বাচনী বৈঠকে কী ঘটেছিল, তা নিজের বইয়ে লিখেছেন সাবেক এই লেগস্পিনার।

বইয়ের বিশেষ কিছু অংশ ছাপা হয়েছে ইংল্যান্ডের এক সংবাদপত্রে। ওয়ার্ন লিখেছেন, “আমি ওই সিরিজে সহ-অধিনায়ক ছিলাম। টুগ্গা (স্টিভ ওয়াহ) বৈঠকের শুরুতেই বলে দেয়, ওয়ার্ন, আমার মনে হচ্ছে পরের টেস্টে তোমার খেলার দরকার নেই। ওই বৈঠকে কোচ জিওফ মার্শও ছিল। স্টিভের ওই মন্তব্যের পরে সবাই চুপ করে যায়।”

ওয়ার্ন আরও লিখেছেন, “আমি প্রশ্ন করি, কেন? তাতে স্টিভ জবাব দেয়, ভাল খেলতে পারছ না বলে। সেটা মেনে নিয়ে আমি তখন বলি, আমি ছন্দে ফিরে আসছি। কোচ মার্শও আমার পাশে দাঁড়িয়েছিল। কিন্তু স্টিভ গোঁ ধরে থাকে, আমাকে বাদ দেবেই। অস্ট্রেলিয়ার তৎকালীন নির্বাচক অ্যালান বর্ডার তখন ওয়েস্ট ইন্ডিজে। তার মতও নেওয়া হয়। বর্ডার বলেছিলেন, আমি এ ব্যাপারে ওয়ার্নের পাশে আছি। কিন্তু স্টিভ কিছুই শোনেনি। পরিষ্কার বলে দেয়, ওয়ার্নকে নেওয়া যাবে না।”

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment