টেস্টে ‘লাঞ্চ’ বিরতিতে খান না মুমিনুল!

জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টের প্রথম দিন শেষে ভালো অবস্থানে বাংলাদেশ। এর পিছনে বড় অবদান বাংলাদেশের টেস্ট স্পেশালিস্ট মুমিনুল হকের। প্রায় তিন সেশন ব্যাট করেছেন মুমিনুল। কিন্তু অবাক করার বিষয়, করেননি ‘লাঞ্চ’!

টেস্টে ১ ঘন্টা পর পর মাঠে পানি পানের বিরতি  দেয়া হয়। অন্যদিকে প্রথম সেশনের পর দেয়া হয় লাঞ্চ বিরতি, এরপর থাকে টি ব্রেক। তবে ৪০ মিনিটের লাঞ্চ বিরতিতে কিছু খান না বাংলাদেশের মুমিনুল হক!

আজ ঢাকা টেস্টের ৭ম ওভারেই নামতে হয় মুমিনুল হককে। ইমরুল কায়েসের শূন্য রানে বিদায়ের পর উইকেট যান মুমিনুল। এরপর দলের বিপদে এক প্রান্ত আগলে ধরে রাখেন। পাশাপাশি চতুর্থ উইকেটে মুশফিকের সাথে গড়েছেন রেকর্ড ২৬৬ রানের জুটি। দিনের খেলা শেষ হবার ২৬ বল আগে আউট হোন এই বামহাতি ক্রিকেটার। এর আগে ২৪৭ বলে করেছেন ১৬১ রান।

তবে ব্যাটিং করার সময় লাঞ্চ বিরতি পেলেও সেই সময়ে কিছু খান নি। এটা মুমিনুলের অভ্যাস। ব্যাটিং করার বিরতিতে খেতে পছন্দ করেননা তিনি। আজ প্রথম দিনের খেলাশেষে সংবাদ সম্মেলনে এই বিষয়ে মুমিনুল বলেন,  ‘এতেই (লাঞ্চে কিছু না খেয়ে) আমি বেশি স্বচ্ছন্দ বোধ করি।’

এদিকে আজ টেস্ট ক্যারিয়ারের ৭ম সেঞ্চুরি পেয়েছেন মুমিনুল। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক তামিম ইকবাল। টেস্টে তাঁর সেঞ্চুরি সংখ্যাট ৮টি। তামিমকে ধরতে মুমিনুলের চাই আর এক সেঞ্চুরি। তবে এইসব বিষয় ভাবেননা এই বামহাতি ব্যাটসম্যান।

রেকর্ড প্রসঙ্গে মুমিনুল বলেন, ‘রেকর্ড নিয়ে তেমন চিন্তা করি না। আমি আর মুশি (মুশফিক) ভাই যখন ব্যাটিং করছিলাম, তখন লক্ষ্য ছিল সেশন ধরে সেশন ব্যাটিং করার। একটা সেশন নিজেদের করে নেওয়া আমাদের অনেক বেশি গুরুত্বপূর্ণ ছিল। ওই সময় ওদের বোলাররা খুব ভালো বোলিং করছিল। এখনো ভালো করছে। যে কন্ডিশন, যে উইকেট ছিল, অনেক চ্যালেঞ্জিং ছিল (রান করা)। আমরা সেশন ধরে ধরে খেলার চেষ্টা করেছিলাম, রেকর্ড নিয়ে ভাবিনি। সেশন ধরে ধরে খেললে আপনার সেঞ্চুরি হবে, দেড় শ হবে, দিন শেষে রেকর্ডও হবে।’

https://www.youtube.com/watch?v=Iuwp-mgvggw

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment