আইফোনে ডিফল্ট সার্চ ইঞ্জিন গুগল থাকায় জরিমানা!

আইফোনে ডিফল্ট সার্চ ইঞ্জিন গুগল থাকায় জরিমানা!

প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে, অ্যাপলের আইওএস প্ল্যাটফর্মে সার্চ ইঞ্জিন হিসেবে গুগল সেরা। কিন্তু এটির কারণে জরিমানা দিতে হতে পারে গুগলকে।

অ্যাপলের সিইও টিম কুক বলেন, গুগল সার্চ ইঞ্জিন হিসেবে সেরা। কিন্তু অ্যাপলের আইফোনে নিজস্ব ব্রাউজিং সিস্টেম রয়েছে, ইন্টিলিজেন্ট ট্র্যাকিং প্রিভেনশনও রয়েছে।

তবে এবার ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে আইফোনের ব্রাউজারে গুগল আসায় ৯০০ কোটি ডলার (৬০৪২ কোটি টাকা) দিতে হতে পারে তাদের। আইফোনের সাফারি ব্রাউজার আইওএসে গুগল আসায় এই জরিমানা। এভাবে চলতে থাকলে ২০১৯ সালেও ৮৫৮৬ কোটি টাকা জরিমানা দিতে হতে পারে গুগলকে।

কুক বলেন, বড় সংস্থাগুলোর ক্ষেত্রে যেমন ফেসবুকের যে ‘সার্ভিল্যান্স’-এর একটা পদ্ধতি রয়েছে, তার একেবারেই বিরোধী তিনি। কারণ নিয়ন্ত্রণ করার বিষয়টি তার পছন্দ নয়। কিন্তু গুগলের ক্ষেত্রে এটা ব্যক্তিগত হস্তক্ষেপ বা লাভের ব্যাপার নয়। এটা একটা ভুল ‘চয়েস’। প্রশাসনের এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া উচিত বলেও মন্তব্য করেন তিনি।

এক কোটিরও বেশি আইফোন  গ্রাহকের সবাই যদি ক্ষতিপূরণ চেয়ে বসেন সেটা গুগলের জন্য মোটেও স্বস্তিদায়ক হবে না। অবশ্য ক্ষতিপূরণ হিসেবে কী পরিমাণ  জরিমানা  গুনতে হবে গুগলকে, তা এখনও নিশ্চিত নয়।

জরিমানার অঙ্ক নির্ভর করবে গ্রাহকের তথ্য হাতিয়ে নিয়ে গুগল কেমন ব্যবসা করেছে বা কীভাবে তা আইফোন গ্রাহকের ক্ষতির কারণ হয়েছে। তবে গুগলকে প্রায় ৬০৪২ কোটি টাকা দিতে হতে পারে। যদিও এদিন অ্যাপলের সঙ্গে গুগলের কয়েক লাখ কোটি টাকার চুক্তি নিয়ে কিছু বলতে চাননি টিম কুক।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment