এমনিতেই ছাই, তারপর আবার নির্বাচন!

এমনিতেই ছাই, তারপর আবার নির্বাচন!

‘এমনিতেই ছাই, তারপর আবার বাতাস’—প্রচলিত প্রবাদ। বাংলাদেশের ফুটবলের প্রেক্ষাপটে কথাটি একটু ঘুরিয়ে বলা যায়, ‘এমনিতেই ছাই, তারপর আবার নির্বাচন।’

খেলা পেছানোর কায়দা কানুনে জুড়ি নেই বাংলাদেশ ফুটবল ফেডারেশনের। ঝড়-রোদ, বৃষ্টি বিভিন্ন সময়ে যেকোনো কারণেই খেলা পিছিয়ে দেওয়ার নজির আছে দেশের ফুটবলের সর্বোচ্চ সংস্থাটির। সামনে যখন জাতীয় নির্বাচন, খেলা পেছানোর জন্য এর চেয়ে বড় উপলক্ষ আর হয় নাকি! ব্যাস পিছিয়ে দেওয়া হলো প্রিমিয়ার লিগ। নতুন সূচি অনুযায়ী জাতীয় নির্বাচনের পরে হবে ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ এই আসর।

বাফুফের সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, ‘আসন্ন ১১তম জাতীয় নির্বাচনের কারণে লিগে অংশগ্রহণকারী দলসমূহের আবেদনের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ প্রিমিয়ার লিগ ২০১৮-১৯ এর খেলা আগামী জানুয়ারি ২০১৯ এর প্রথম সপ্তাহে শুরু হবে।’ অথচ লিগ শুরু হওয়ার কথা ছিল নভেম্বরের ৩০ তারিখ থেকে।

সর্বশেষ মৌসুমের প্রিমিয়ার লীগের শেষ ম্যাচ কবে হয়েছিল? ভুলে যাওয়ারই কথা। চলতি বছর জানুয়ারির ১৩ তারিখে শেখ রাসেল ও আরামবাগের মধ্য দিয়ে গত লিগ শেষ হয়েছিল। নতুন মৌসুমের লিগ শেষ পর্যন্ত কবে শুরু হবে, তা বল মাঠে না দেখা পর্যন্ত বলা যাচ্ছে না। দুই মৌসুমের মধ্যবর্তী লিগের সময়ের পার্থক্যের বিবেচনায় বাংলাদেশের নাম হয়তো রেকর্ড বুকেও উঠতে পারে।

আশার কথা হলো লিগ পিছিয়ে দিলেও এর পরিবর্তে ৩০ তারিখ থেকে শুরু হবে স্বাধীনতা কাপ। এর মাঝেও আছে হতাশার খবর। গত বছর শুধু স্থানীয় ফুটবলারদের নিয়ে টুর্নামেন্টটি আয়োজন করা হলেও এ বছর খেলতে পারবেন বিদেশিরা। এবং সেটাও লিগের নিয়ম অনুযায়ী চারজন করেই!

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment