যে রেকর্ড বিশ্বের আর কোনো ক্রিকেটারের নেই!

যে রেকর্ড বিশ্বের আর কোনো ক্রিকেটারের নেই!

২০১১ সালের বিশ্বকাপ ফাইনাল। শ্রীলঙ্কার বোলার নুয়ান কুলশেখরাকে মাঠের বাইরে ফেলে ভারতকে বিশ্বকাপ এনে দেন মহেন্দ্র সিংহ ধোনি।

‘ফিনিশার’ হিসেবে বিখ্যাত ধোনি। ইনিংসের শেষের দিকে ব্যাট হাতে ঝড় তুলতে প্রায় দেখা গিয়েছে এই ধোনিকে। দর্শকরা এভাবেই চিনে এসেছেন তাকে। শেষের দিকে মারমুখী হয়ে ওঠেন বলেই ‘রাঁচির রাজপুত্র’কে ‘ফিনিশার’ বলা হতো।

এখন অবশ্য ধোনি অতীতের ছায়া। ব্যাট হাতে আগের মতো ঝলসে উঠতে পারছেন না। এজন্য তিনি কম সমালোচিতও হচ্ছেন না। নিন্দুকেরা নখ-দাঁত বের করছেন। রক্তাক্ত হচ্ছেন তিনি।

টি-টোয়েন্টি থেকে বাদ দেওয়া হয়েছে ধোনিকে। যদিও উইকেটকিপারের গ্লাভস পরে পুরনো ধোনিকেই দেখা যাচ্ছে। কিন্তু সেটা আর দেখে কে! সবাই তো ধোনির ব্যাটিং দেখতেই মাঠে ভিড় করেন। ‘ফিনিশার’ ধোনিকেই সবাই দেখতে চান।

তবে এই ধোনির রয়েছে এমন একটি রেকর্ড, যা বিশ্বের আর কোনো ক্রিকেটারের নেই। কী সেই রেকর্ড?
ধোনি হলেন বিশ্বের একমাত্র ক্রিকেটার, যিনি ২৪ বার শেষ বলে ছক্কা হাঁকিয়ে জিতিয়েছেন দলকে। যে রেকর্ড বিশ্বক্রিকেটের কোনো ক্রিকেটারেরই নেই।

পরিসংখ্যান বলছে, রান তাড়া করতে নেমে ১৩ বার শেষ বলে ছক্কা মারার নজির রয়েছে ধোনির। আর প্রথমে ব্যাট করতে নেমে ১১ বার শেষ বলে ছক্কা হাঁকিয়েছেন ধোনি। ধোনি-যুগ শেষ হতে চলল। কবে শেষ হবে, সেটাই এখন দেখার। কথায় বলে, রেকর্ড তৈরি হয়, ভাঙার জন্যই। ধোনির এমন রেকর্ড কবে ভাঙবে সেটাও দেখার।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment