যে কীর্তিতে মেসির সামনে শুধুই পেলে

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বুধবারের ম্যাচটি দু’হাত ভরিয়ে দিয়েছে লিওনেল মেসিকে। ডাচ ক্লাব পিএসভি আইন্দোহোফেনের বিপক্ষে বার্সেলোনার ২-১ গোলে জেতা ম্যাচটাতে মেসি নিজে করেছেন একটি গোল। অন্যটি করিয়েছেন সতীর্থ জেরার্ড পিকেকে দিয়ে। দলকে জেতানোর পথে মেসি সেদিন ভেঙে দিয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদোর একটা রেকর্ড। অন্য আরেকটি রেকর্ডে ভাগ বসিয়েছেন। এবার জানা গেল ওই ম্যাচটাতে আরও বড় একটা কীর্তিও গড়েছেন মেসি। বার্সেলোনার আর্জেন্টাইন তারকা ছুঁয়ে ফেলেছেন সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে একক কোনো ক্লাবের হয়ে সর্বোচ্চ গোল করাদের তালিকার দুই নম্বরে থাকা জার্মান কিংবদন্তি জার্ড মুলারকে।

মানে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে একক কোনো ক্লাবের হয়ে জার্ড মুলারের সঙ্গে যৌথভাবে ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা এখন মেসি। অনন্য এক কীর্তিতে তার সামনে এখন শুধুই ব্রাজিল কিংবদন্তি পেলে। বুধবারের গোলটি নিয়ে ক্লাব বার্সেলোনার হয়ে প্রতিযোগিতামূলক ম্যাচে মেসির গোল এখন ৫৬৫টি। বায়ার্ন মিউনিখের হয়ে জার্মান কিংবদন্তি জার্ড মুলারও গোল করেছেন ঠিক ৫৬৫টি।

যদিও অন্য একটি পরিসংখ্যানে দেখানো হচ্ছে, বার্সেলোনার হয়ে মেসির প্রতিযোগিতামূলক গোল এখন ৫৬৭টি। তবে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের হিসেব অনুযায়ী মেসির অফিসিয়াল গোল ৫৬৫টি। ফলে এই হিসেবটাকেই বিবেচনায় নেওয়া হয়েছে। যাই হোক, এই হিসেব অনুযায়ীও তিনি এখন একক ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলদাতাদের তালিকার দুই নম্বরে। মানে আরেকটি গোল করলেই জার্ড মুলারকে তিনে ঠেলে তিনি এককভাবে উঠে যাবেন দুই নম্বরে।

তবে দুই থেকে এক নম্বরে উঠতে হলে তাকে অন্তত আরও বছর দেড়েক অপেক্ষা করতে হবে। এই কীর্তিতে মেসির চেয়ে এখনো যে ৭৮ গোলে এগিয়ে পেলে। ব্রাজিলিয়ান ক্লাব সান্তোসের হয়ে পেলে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে গোল করেছেন ৬৪৩টি!

পেলেল এই কীর্তি ছুঁতে বা টপকে যেতে মেসির কত দিন লাগবে বলবে ভবিষ্যত। তবে যে ম্যাচটির মধ্যদিয়ে এতো এতো অর্জন-কীর্তি তার, মেসির ভাষ্য সেই ম্যাচটিতে তাদের পারফরম্যান্স ভালো ছিল না! ফুটবলবোদ্ধাদের মতে বুধবার পিএসভির বিপক্ষে বার্সেলোনার জয়টা ছিল ভাগ্যডপ্রসূত। হারার আগে দুর্দান্ত লড়াই করেছে পিএসভি।

বুধবারের ম্যাচ শেষে মেসিও সুর মেলান তাদের সঙ্গে, ‘সত্যি বলতে, ম্যাচে আমরা খুব সহজেই অনেক অনেকবার বল হারিয়েছি। তাদেরকে (পিএসভিকে) খুব সহজেই আক্রমণ করার সুযোগ দিয়েছি। সেই সুবাদে তারা প্রচুর আক্রমণও করেছে। আমি স্বীকার করছি, আমরা সৌভাগ্যবশত জিতেছি। আমাদের দ্বিতীয় গোলটাও ছিল সৌভাগ্যবশত। আর সেই গোলেই জয় পেয়েছি।’

চিরপ্রতিদ্বন্দ্বী রোনালদোর একটি রেকর্ড ভেঙে দেওয়া ও অন্যটিতে ভাগ বসানোর কথা পরিবর্তন পাঠকদের আগেই জানা। তার পরও এক পলকে জেনে নেওয়া যাক। এতোদিন একক কোনো ক্লাবের হয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ গোলের রেকর্ডটি ছিল জুভেন্টাসের পর্তুগিজ সুপারস্টার রোনালদোর দখলে। রিয়াল মাদ্রিদের হয়ে ৯ বছরে তিনি চ্যাম্পিয়ন্স লিগে গোল করেছেন ১০৫টি। বুধবার রোনালদোর সেই রেকর্ডটা ভেঙে নতুন করে গড়েছেন মেসি। বার্সেলোনার হয়ে চ্যাম্পিয়ন্স লিগে তার গোল এখন ১০৬টি।

এর পাশাপাশি তিনি ভাগ বসিয়েছেন চ্যাম্পিয়ন্স লিগে রোনালদোর ১০০তম জয়ের রেকর্ডে। আগের দিন, অর্থাৎ মঙ্গলবারই ভ্যালেন্সিয়ার বিপক্ষে জয়ের মধ্যদিয়ে ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে ১০০তম জয়ের মাইলফলক স্পর্শ করেন রোনালদো। বুধবারের জয়টি মেসিরও ছিল চ্যাম্পিয়ন্স লিগে ১০০তম জয়।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment