আর্জেন্টিনাকে হারাল আরব আমিরাত!

ফিফা ক্লাব বিশ্বকাপের সেমিফাইনালে আর্জেন্টিনার ক্লাব রিভার প্লেটকে টাইব্রেকারে ৫-৪ ব্যবধানে হারিয়ে ফাইনালে উঠেছে আরব আমিরাতের ক্লাব আল-আইন

আর্জেন্টিনায় সবচেয়ে বেশি সমর্থনপুষ্ট দুটি ফুটবল ক্লাবের একটি রিভার প্লেট। আর সংযুক্ত আরব আমিরাতের ফুটবলে সবচেয়ে সফল ক্লাব আল আইন। এই দুটি দলের মুখোমুখি হওয়া তো এক অর্থে আর্জেন্টিনা আর আমিরাতেরই মুখোমুখি হওয়া! আর সেই লড়াইয়ে সম্ভাব্য বিজয়ী হবে কেন দল? কাল ফিফা ক্লাব বিশ্বকাপের সেমিফাইনাল না দেখে থাকলে ভাবনা-চিন্তা ছাড়াই মুখ ফসকে বেরিয়ে আসতে পারে, কে আবার, রিভার প্লেট!

এটা না হয় মানা গেল, রিভার প্লেট দক্ষিণ আমেরিকা ছাড়াও ইউরোপে বেশ সমীহ জাগানিয়া দল। ক্লাব বিশ্বকাপের আগেই ফাইনালের সম্ভাব্য প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদের বিপক্ষে খেলার সম্ভাবনা নিয়ে কথা বলেছেন রিভার খেলোয়াড়েরা। আল-আইন সে তুলনায় দেশের বাইরে অপরিচিত এক দল। ক্লাব বিশ্বকাপ আয়োজনের সুবাদেই আমিরাতের লিগ বিজয়ীরা এবার সুযোগ পেয়েছে এ টুর্নামেন্টে খেলার। তবে এবার থেকে বোধ হয় এটা পাল্টে যাবে। কারণ ওশেনিয়া ও আফ্রিকা মহাদেশীয় চ্যাম্পিয়নদের হারিয়ে সেমিফাইনালে উঠেছে। ক্লাব বিশ্বকাপের সেমিফাইনালে দক্ষিণ আমেরিকা সেরা রিভার প্লেটকে বিদায় করেছে আল-আইন! আমিরাতে হাজ্জা বিন জায়েদ স্টেডিয়ামে কাল এই দুই দলের লড়াই নির্ধারিত সময় পর্যন্ত ২-২ গোলে অমীমাংসিত ছিল। কিন্তু টাইব্রেকারে রিভার প্লেটকে ৫-৪ গোলে হারিয়ে অবিশ্বাস্য জয়ই তুলে নেয় আল-আইন।

টাইব্রেকারে আর্জেন্টাইন ক্লাবটির জালে পাঁচটি শটেই গোল করেছেন আল-আইনের খেলোয়াড়েরা। রিভার প্লেটের হয়ে গোল করতে ব্যর্থ হন আর্জেন্টিনার হয়ে ২০১৪ বিশ্বকাপ খেলা মিডফিল্ডার এনজো পেরেজ। অথচ এই ম্যাচে চোখ বুঁজে ফেবারিট ছিল রিভার প্লেটই। কদিন আগে বোকা জুনিয়র্সকে হারিয়ে দক্ষিণ আমেরিকার সেরা ক্লাব টুর্নামেন্টে কোপা লিবার্তোদোরেস জিতেছে রিভার প্লেট। তারপর এই হার স্বাভাবিকভাবেই পোড়াবে ক্লাবটির সমর্থকদের। আল-আইন রিভার প্লেটের মতো শক্তিশালী না হলেও তাদের স্কোয়াডে রয়েছে ব্রাজিল ও সুইডেনের ফুটবলার। অথচ এই স্বল্প শক্তি নিয়েই বিশ্লেষকদের সমীকরণ ভুল প্রমাণ করল আল-আইন।

ফুটবলের বড় বড় পণ্ডিতরা আগেই নিদান দিয়ে রেখেছিলেন, ক্লাব বিশ্বকাপের ফাইনালে রিভার প্লেটের মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ। রিভার প্লেটকে হারিয়ে সেই নিদান ভুল প্রমাণ করল আমিরাতের ক্লাবটি। সেমির আরেক ম্যাচে জাপানের ক্লাব কাশিমা অ্যান্টলার্সের মুখোমুখি হবে রিয়াল। ২০১৬-র ফাইনালেও মুখোমুখি হয়েছিল দুই দল। সেবার রোনালদোর হ্যাটট্রিকে পার পেয়েছিল রিয়াল। এবার রোনালদো নেই, অ্যান্টলার্স কি পারবে আল-আইনের মতো চমক দেখাতে?
জিতলে ফাইনালে আল-আইনের মুখোমুখি হবে টানা তিনবারের ইউরোপ চ্যাম্পিয়নরা।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment