নির্বাচনে সাংবাদিকরা যা করতে পারবেন, যা পারবেন না

একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে সাংবাদিকদের জন্য নীতিমালা তৈরি করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এবারের নির্বাচনে গণমাধ্যমকর্মীদের মোটসাইকেলের স্টিকার দেবে না কমিশন। এর ফলে সংবাদ সংগ্রহে মোটরসাইকেল ব্যবহার করতে পারছেন না সাংবাদিকরা।

ইসির যুগ্ম সচিব (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান স্বাক্ষরিত এ সংক্রান্ত নীতিমালা জারি করা হয়।

সাংবাদিকদের মোটরসাইকেলের স্টিকার দেয়া হবে না বিষয়টি এবারই প্রথম। তবে অন্য যানবাহন ব্যবহার করলে স্টিকার দেয়া হবে। ইতোমধ্যে নির্বাচন কমিশন ভোটের সময় মোটরসাইকেল চালনার উপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন।

এক্ষেত্রে ২৯ ডিসেম্বর মধ্যরাত থেকে ২ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ক্ষেত্র বিশেষ আরো অধিককাল মোটরসাইকেল বা অনুরূপ যানচলাচলের নিষেধ থাকবে। ফলে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণের আগে পরে মোট ৪ দিন সাংবাদিকরা মোটরসাইকেল ব্যবহার করতে পারছেন না।

ওই নীতিমালায় সাংবাদিকদের বিষয়ে এক ডজনের বেশি দিক নির্দেশনা দেওয়া হয়। যা অমান্য করলে বা ব্যত্যয় ঘটলে সংশ্লিষ্ট সংবাদ প্রতিষ্ঠানের বিরুদ্ধে নির্বাচনী আইন, বিধি ও কোড অনুযায়ী ব্যবস্থা গ্রহণের কথাও বলা হয়েছে।

সকল রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠানো এ সংক্রান্ত নীতিমালাটি ইতোমধ্যে পাঠানো হয়েছে।

এতে বলা হয়- সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানে গণমাধ্যমের ভূমিকা গুরুত্বপূর্ণ। ভোটগ্রহণের দিনসহ বিভিন্ন সময়ে সাংবাদিকরা যাতে সহজে নির্বিঘ্নে নির্বাচনী সংবাদ সংগ্রহ করতে পারেন সেজন্য সহযোগিতা প্রদান করা প্রয়োজন আছে, তবে তা অবশ্যই নির্বাচনের সময়, ভোটগ্রহণ ও ভোট গণনার সময় প্রযোজ্য বিধি নিষেধ মেনে করতে হবে। নির্বাচন কমিশনের অনুমোদিত ব্যক্তি ভোটকেন্দ্রে প্রবেশ করতে পারবেন। এজন্য ভোটকেন্দ্রের সংবাদ সংগ্রহের জন্য নির্বাচন কমিশন থেকে সাংবাদিকদের বিশেষ কার্ড সরবরাহ করা হবে। রিটার্নিং কর্মকর্তারা তাদের সংশ্লিষ্ট এলাকার কার্ড দেবেন। রিটার্নিং কর্মকর্তা সহকারী রিটার্নিং কর্মকর্তাকে সংশ্লিষ্ট উপজেলার সাংবাদিকদের কার্ড প্রদানের ক্ষমতা দিতে পারবেন।

এছাড়াও যা আছে নীতিমালায়- নির্বাচন কমিশনের পক্ষ থেকে প্রদত্ত বৈধ কার্ডধারী সাংবাদিক সরাসরি ভোটকেন্দ্রে প্রবেশ করতে পারবেন; ভোটকেন্দ্রে প্রবেশের পর প্রিজাইডিং অফিসারকে অবহিত করে ভোটগ্রহণ কার্যক্রমের তথ্য সংগ্রহ, ছবি তোলা এবং ভিডিও ধারণ করতে পারবেন। তবে কোনো ক্রমেই গোপন কক্ষের ছবি সংগ্রহ কিংবা ধারণ করতে পারবেন না; ভোট কক্ষের ভেতর হতে কোনোভাবেই সরাসরি সম্প্রচার করা যাবে না;  ভোটকেন্দ্রের ভেতর হতে সরাসরি সম্প্রচার করতে হলে ভোট কক্ষ হতে নিরাপদ দূরত্বে গিয়ে তা করতে হবে; সাংবাদিকগণ ভোট গণনা কক্ষে ভোট গণনা দেখতে পারবেন কিন্তু সরাসরি সম্প্রচার করতে পারবেন না ।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment