ই-বর্জ্য নীতিমালা আইন মন্ত্রণালয়ে: মোস্তাফা জব্বার

ই-বর্জ্য নীতিমালা পরিবেশ মন্ত্রণালয়ে থেকে আইন মন্ত্রণালয়ে গেছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

শনিবার (০২ ফেব্রুয়ারি) রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এবং টেলিকম রিপোর্টারদের সংগঠন টিআরএনবি আয়োজিত ই-বর্জ্য ব্যবস্থাপনা শীর্ষক আলোচনায় তিনি একথা জানান। এটি তরান্বিত করতে সহযোগিতার আশ্বাস দেন মন্ত্রী।

মোস্তাফা জব্বার বলেন, দিনে দিনে ই-বর্জ্য কমানো যাবে না, আমাদের ইলেকট্রনিক্স ও ডিজিটাল পণ্যের ব্যবহার আরও বাড়বে। পুরনো প্রযুক্তি বাদ দিয়ে নতুন প্রযুক্তিতে যেতে হবে। গত ১০ বছরে বাংলাদেশে ইলেকট্রনিক্স পণ্যের ব্যবহার যে বেড়েছে তা গত ৩০ বছরের চেয়ে বেশি।

আলোচকদের পক্ষে ই-বর্জ্য ব্যবস্থাপনায় ইনটেনসিভ দেওয়ার দাবি প্রসঙ্গে মন্ত্রী বলেন, আপনারা ট্যাক্স হলিডে চাইতে পারেন, এক্সপোর্ট জোন বা হাইটেক পার্ক থেকে বিশেষ সুবিধা নিতে পারেন। তবে আমরা একটি বিজনেস প্ল্যান দাঁড় করিয়ে দিতে পারি কিনা- যাতে স্বয়ংক্রিয়ভাবে কালেক্ট হওয়ার মতো একটি পদ্ধতি দাঁড়ায়। কোনো ভাঙারি দোকানদার যদি একটি জিনিস একশ’ টাকায় বিক্রি করতে পারে তাহলে সেটি ৫০ টাকায় কিনতে পারবে। তার জন্য ইনটেনসিভ লাগবে না। এটা একটা সহজ সমাধান।

যারা রিসাইক্লিং করেন তাদের পণ্যের তালিকা তৈরির আহ্বান জানিয়ে তথ্য প্রযুক্তি মন্ত্রী বলেন, ওই পণ্যগুলো কী দামে কিনতে পারেন তারও তালিকা করেন। যে সরবরাহ করবে তার জন্য এবং টোকাইয়ের জন্য মার্জিন দাম নির্ধারণ করে দিতে হবে। তাহলে সরাসরি ইনটেনসিভ প্রয়োজন হবে না।

বিটিআরসির সামাজিক দায়বদ্ধতা তহবিলের (এসওএফ) অর্থ এই খাতে ব্যবহারের দাবি প্রসঙ্গে মোস্তাফা জব্বার বলেন, এই ফান্ডের টাকা এ ক্ষেত্রে ব্যবহার করতে পারবো কিনা- সেটি পরীক্ষা করে দেখবো।

https://www.youtube.com/watch?v=FAJ-T1LdmDQ

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment