জাপা প্রার্থী ব্যান্ডশিল্পী শাফিনের মনোনয়ন বাতিল

জাপা প্রার্থী ব্যান্ডশিল্পী শাফিনের মনোনয়ন বাতিল

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচনে জাতীয় পার্টির (জাপা) প্রার্থী ব্যান্ডশিল্পী শাফিন আহমেদের মনোনয়ন বাতিল ঘোষণা করা হয়েছে। শনিবার সকালে মনোনয়নপত্র যাচাই-বাছায়ের পর রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম এ তথ্য জানান।

নির্বাচনে বাকি পাঁচ প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। খেলাপি ঋণের কারণে শাফিনের মনোনয়নপত্র বাতিল হয়েছে বলে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে।

জনপ্রিয় ব্যান্ডদল মাইলসের লিড ভোকাল শাফিন আহমেদ। তার মা সঙ্গীত শিল্পী ফিরোজা বেগম ও বাবা সুরকার কমল দাশগুপ্ত। আগে কখনও রাজনীতি না করলেও ডিএনসিসির উপ-নির্বাচনকে সামনে রেখে গত বছর হঠাৎ করেই রাজনীতিতে নাম লেখান তিনি।

ডিএনসিসির সাবেক মেয়র আনিসুল হকের মৃত্যুতে মেয়র পদে ওই উপ-নির্বাচন হওয়ার কথা ছিল। আদালতের নির্দেশে প্রায় এক বছর ঝুলে থাকার পর ২৮ ফেব্রুয়ারি সেই উপ-নির্বাচনের নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে।

গত বছর শাফিন এনডিএম নামে একটি রাজনৈতিক দলের প্রার্থী হওয়ার ঘোষণা দেন। সেই দলটি নির্বাচন কমিশনের নিবন্ধন পায়নি। তাই এই নির্বাচনের পুনঃতফসিল হওয়ার পর জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকে এবার মনোনয়নপত্র দাখিল করেন শাফিন। সেই প্রার্থীতাও এবার বাতিল হয়ে গেল।

এদিকে বাছাইয়ে বৈধ ঘোষণা করা হয়েছে আওয়ামী লীগের আতিকুল ইসলাম, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) আনিসুর রহমান দেওয়ান, জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) ববি হাজ্জাজ, প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) শাহীন খান এবং আব্দুর রহিমের মনোনয়নপত্র।

গত ৩০ জানুয়ারি মনোনয়ন জমার শেষ দিন পর্যন্ত মেয়র পদে ২৬ জন মনোনয়নপত্র নিয়েছিলেন। জমা দিয়েছেন ছয়জন। ১৮টি নতুন ওয়ার্ডে সাধারণ ও ২টি ওয়ার্ডে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৪৫ জন ও সাধারণ কাউন্সিলর পদে ১৬৭ জন মনোনয়নপত্র দাখিল করেন।

মনোনয়নপত্র বাছাই ২ ফেব্রুয়ারি ও প্রার্থিতা প্রত্যাহার ৯ ফেব্রুয়ারি। ১০ ফেব্রুয়ারি প্রতীক বরাদ্দ করা হবে। প্রতীক বরাদ্দের আগে কেউ প্রচারণা চালালে আইনানুগ শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। ভোট অনুষ্ঠিত হবে ২৮ ফেব্রুয়ারি।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment