রাজনৈতিক প্রভাবে এবং সংশ্লিষ্টদের কার্যকরী উদ্যোগ না নেয়ায় সড়ক দুর্ঘটনা বাড়ছে, বললেন ড. কামাল

রাজনৈতিক প্রভাবে এবং সংশ্লিষ্টদের কার্যকরী উদ্যোগ না নেয়ায় সড়ক দুর্ঘটনা বাড়ছে বলে মন্তব্য করেছেন গণফোরামের সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন। শনিবার জাতীয় প্রেসক্লাবে গণফোরামের উদ্যোগে গণপরিবহন নৈরাজ্য ও জীবনের নিরাপত্তা হীনতায় নিরাপদ সড়ক চাই আন্দোলন শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ড. কামাল হোসেন বলেন, দায়িত্বে অবহেলার কারণে সড়ক দুর্ঘটনা বাড়ছে, এই অবহেলার কারণে দায়ীদের চিহ্নিত করতে হবে। প্রত্যেকবারই দুর্ঘটনার পরে বলা হয় যে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে, কিন্তু যথাযথ ব্যবস্থা গ্রহণ করা কোনদিনই হয়নি।

প্রতিবছরই দুর্ঘটনায় নিহতের সংখ্যা বাড়ছে এবং একটা ভয়াবহ আকার ধারণ করেছে। আমাদের এ দাবিগুলো সরকার এবং সংশ্লিষ্ট যারা আছেন তারা গুরুত্ব দিবেন আশা করি। এবং এ নিয়ে সংসদে বিস্তারিত আলোচনা হওয়া দরকার বলেও আমি মনে করি। একই সাথে সরকারের পুলিশ যাদের দায়িত্ব দেয়া আছে,তারা নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যবস্থা গ্রহণ করেনl

তিনি বলেন, মূলত এটা সুশাসনের ঘাটতি। সুশাসনের জন্য দরকার আইনের নিরপক্ষ প্রয়োগ। যে লক্ষণে সামনে রেখে আইন করা হয়, সেটা প্রয়োগ করবে পুলিশ। কিন্তু পুলিশ যদি অন্য ভাবে প্রভাবিত হয়, তাদেরকে অন্য ভাবে দুর্বল করে ফেলে তখন সে আইনের শাসন থেকে সরে গিয়ে অরাজকতা ঘটে।

ড.কামাল বলেন, দেশে আইন মানা তো দূরের কথা আইন অমান্য করা একটা মহামারী আকার ধারণ করেছে। এই ব্যাপারে সবাই মিলে পুলিশ যেমন দায়িত্ব পালন করবে তেমনি নাগরিকদেরও এখানে বড় ধরনের অনিয়মে সোচ্চার হতে হবে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment