চেনা ছন্দ ফিরে পেয়েও চোখ-কান খোলা রাখছেন মুস্তাফিজ

বেশ কিছুদিন ধরেই দেখা মিলছিল না জাতীয় দলের অন্যতম ভরসাময়ী পেসার মুস্তাফিজুর রহমানের। কিন্তু ক্যারিয়ারের শুরুর দিকে তাক লাগিয়ে দিয়েছিলেন ক্রিকেটবিশ্বকে। কাল যেন আবারও সেই পুরোনো চেহারা হাজির হয়েছিলেন কাটার মাস্টার। তবে চেনা ছন্দ ফিরে পেয়েও চোখ-কান খোলা রাখছেন দ্য ফিজ।

বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমানের বোলিং নিয়ে প্রতিপক্ষ দলের বিশ্লেষণ করা নতুন কিছু নয়, বিষয়টি ভালোই জানা মুস্তাফিজের। খুব অল্প সময়েই নিজের বোলিং নিয়ে বিশ্ব ক্রিকেটে নাম কামিয়েছেন তিনি। প্রথম দিকে তাঁর বোলিং বৈচিত্র্যে বোকা বনে যেত ব্যাটসম্যানরা। কিন্তু বর্তমানে তাঁর বোলিং নিয়ে চুলচেরা বিশ্লেষণ করে প্রতিপক্ষ। তাই এখন উইকেট পেতে বেগ পেতে হয় তাঁর, নিজ মুখেই স্বীকার করেছেন তিনি। স্লোয়ার, কাটার কিংবা ইয়র্কার… বিভিন্ন বোলিং বৈচিত্র্য নিয়েও এখন আর তেমন কার্যকরী হতে পারছেন না মুস্তাফিজ। উইকেটের সাহায্য না পেলে কাজটা আরও কঠিন হয়ে যায় এ তরুণ বাঁহাতি পেসারের। ব্যাটসম্যানরা দেখে শুনে খেলেছেন, সে দিকেও খেয়াল আছে তাঁর।

তবে সোমবার উইন্ডিজদের বিপক্ষে ৪৩ রান খরচায় ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন মুস্তাফিজ। ফিরে পেয়েছেন নিজের চেনা ছন্দ। ভবিষ্যতেও চোখ-কান খোলা রেখে ছন্দ ধরে রাখবেন তিনি। উইন্ডিজদের বিপক্ষে ম্যাচ শেষে মুস্তাফিজ বলেন, ‘নতুন একজন বোলার এলে তাঁর সম্পর্কে অনেকে জানে না। এখন আমার সম্পর্কে অনেকে জানে যে আমি এটা করি বা ওটা। আগে বেশিরভাগ সময় আমার বোলিংয়ে ক্যাচ হয়ে যেত। এখনও হয়, মারতে গেলে। আগে মারতে না গেলেও উইকেট পেতাম।’

মুস্তাফিজের ক্যারিয়ারের সবচেয়ে বড় ধাক্কা হয়ে আসে কাঁধের ইনজুরি, কাউন্টি দল সাসেক্সের হয়ে ন্যাটওয়েস্ট টি-টুয়েন্টি ব্লাস্ট খেলতে গিয়ে কাঁধের ইনজুরির শিকার হন তিনি, যার জন্য শল্যবিদের ছুরি-কাঁচির নিচে যেতে হয় তাঁকে। প্রায় ছয় মাস নির্বাসনে থাকার পর ২০১৭ সালের জানুয়ারি মাসে নিউজিল্যান্ড সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেন তিনি। ইনজুরি থেকে ফেরার পর নিজেকে হারিয়ে খুঁজছিলেন তিনি। আগের সেই ধাঁর খুঁজে পেতে যথেষ্ট সময় নিয়েছেন। মুস্তাফিজের বিশ্বাস, ইনজুরি কাটিয়ে দেশের মাটিতে খেলতে পারলে দ্রুত চেনা ছন্দে ফিরতে পারতেন তিনি।

‘আর শুরুতে আমি দেশে খেলেছি। ইনজুরির পর বিদেশে বেশি খেলেছি। দেশের উইকেট হলে আগের মুস্তাফিজই বেশিরভাগ সময় পাওয়া যেত। ওখানে বল-টল ধরে, ঘুরে।’

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment