অস্ট্রেলিয়াকে ২০৮ রানের লক্ষ্য দিল আফগানিস্তান

এশিয়ার প্রথম দল হিসেবে ইংল্যান্ড বিশ্বকাপে দুই শ’ রান পার করতে সক্ষম হয়েছে আফগানিস্তান। অস্ট্রেলিয়ার বিপক্ষে শনিবার দিনের দ্বিতীয় ম্যাচে ২০৭ রান করেছে তারা। শেষ ব্যাটসম্যান হিসেবে যখন মুজিবুর রহমান আউট হন, তখনও ইনিংসে ৭০ বল বাকি ছিল। তথাপি ইংলিশ কন্ডিশনে তুলনামূলক সম্মান রক্ষা করেছে দলটি।

পাকিস্তান-শ্রীলঙ্কার ব্যর্থ সূচনার পর চ্যালেঞ্জের মুখে পড়েছিল আফগানিস্তানও। সেই চ্যালেঞ্জ মোকাবেলা করেই কিছুটা হলেও মান বাঁচায় তারা। ব্রিস্টলে শনিবার দিনের দ্বিতীয় ম্যাচে টস জিতে শুরুতে ব্যাট করতে নামে আফগানিস্তান। মাত্র ৫ রানে দুই ওপেনার মোহাম্মদ শাহজাদ ও হজরতুল্লাহ জাজাই রানের খাতা খোলার আগেই ফিরে যান।

তৃতীয় উইকেটে রহমত শাহ ও হাসমতউল্লাহ শাহিদি ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন। তবে ৫১ রান তোলার পর এই জুটিও ভেঙে যায়। তখন হাসমতউল্লাহ ফিরে যান ২১ রান করে। এরপর দলীয় ৭৫ রানে রহমত শাহ (৪৩) রান করে ফিরেন সাজঘরে। মোহাম্মদ নবীও আউট হয়ে যান এরপরই।

 

ষষ্ঠ উইকেটে গুলবাদিন নায়েব ও নজিবুল্লাহ জাদরান প্রতিরোধের চেষ্টা করেন। দলীয় ১৬০ রানে গুলবাদিন নায়েব আউট হলে ৮৩ রানের জুটি ভাঙে। এরপরই ইনিংস সর্বোচ্চ ৫১ রান করে ফিরেন নাজিবুল্লাহ জাদরান। তাকে অনুসরণ করেন দাওলাত জাদরান। তাই ৬ রানের মধ্যে তিন উইকেট হারিয়ে দলটি আবার চাপে পড়ে।

এরপর হঠাৎই রাশিদ খানের ব্যাটে ঝড় উঠে। মাত্র ১১ বল থেকে ২৭ রান করে দলের স্কোরকে দুই শ’ পার করতে মূল ভূমিকা রাখেন তিনি। তবে দলীয় ২০৫ রানে অ্যাডাম জাম্পার বলে রাশিদ খান এলবিডব্লিউর ফাঁদে পড়েন। দলীয় স্কোরে আর দুই রান যোগ হতেই শেষ ব্যাটসম্যান হিসেবে প্যাট কামিন্সের বলে বোল্ড হয়ে যান মুজিব। তাই ২০৭ রানেই থামতে হয় আফগানদের।

আপনি আরও পড়তে পারেন