রাজধানীতে ট্রাফিক আইন লঙ্ঘন, ১৬০ মোটরসাইকেল আটক

সম্প্রতি রাজধানীবাসীর কাছে নতুন এক আতঙ্কের নাম বেপরোয়া মোটরবাইক। গত কয়েক বছরে বিশেষ করে দেশে অ্যাপসভিত্তিক রাইড সার্ভিস চালু হওয়ার পর থেকে প্রতিনিয়তই নতুন নতুন মোটরসাইকেল রাস্তায় নামছে।

বুধবার (৩ জুলাই) রাজধানীর বিভিন্ন এলাকায় ট্রাফিক আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে ১৬০টি মোটরসাইকেল আটক করেছে ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ।

বিষয়টি নিশ্চিত করেন ঢাকা মহানগর পুলিশের মুখপাত্র মাসুদুর রহমান।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় রাজধানীতে ট্রাফিক আইন অমান্যকারী দুই হাজার ১৫৩টি মোটর সাইকেলের বিরুদ্ধে মামলা ও ১৬০টি মোটর সাইকেল আটক করা হয়েছে।

সেই সঙ্গে গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করার অপরাধে আটজন চালকের বিরুদ্ধে মামলা করা হয়।

তিনি আরও জানান, তাছাড়া সকল ধরনের আইন অমান্যকারী যানবাহনের বিরুদ্ধে অভিযান চালিয়ে মোট ছয় হাজার ৫৪৪টি মামলা ও ৩০ লাখ ১০ হাজার ৫৭০ টাকা জরিমানা করেছে ট্রাফিক বিভাগ। এছাড়াও অভিযানকালে ৬৭টি গাড়ি ডাম্পিং ও ৭৮১টি গাড়ি রেকারিং করা হয়েছে।

ডিএমপি’র ট্রাফিক বিভাগ সূত্রে জানা যায়, উল্লেখযোগ্য মামলার মধ্যে রয়েছে হাইড্রোলিক হর্ন ব্যবহার করার দায়ে ১১৪টি, হুটার ও বিকনলাইট ব্যবহার করার জন্য তিনটি, উল্টোপথে গাড়ি চালানোর কারণে এক হাজার ৪৬৯টি, মাইক্রোবাসে কালো গ্লাস লাগানোর জন্য আটটি গাড়ির বিরুদ্ধেও মামলা করা হয়।

প্রসঙ্গত, রাজধানীর যানবাহনগুলোর মধ্যে সবচেয়ে বেশি আইন ভঙ্গ করছে মোটরসাইকেল। ট্রাফিক পুলিশরা বলছেন, মোটরসাইকেল চালকরা বেশিরভাগ সময় আইন মানতে চান না। সুযোগ পেলেই তারা সিগন্যাল অমান্য করেন।

আপনি আরও পড়তে পারেন