আইসিসির নির্মম রসিকতায় বাংলাদেশ দল!

বাংলাদেশ দলের এবারের বিশ্বকাপে অর্জন কী? বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে শুরু করা টাইগাররা আশা জাগিয়েছিলো সেমিফাইনাল খেলার। ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারতের কাছে হেরে সেমির আশা শেষ হওয়ার পরে পাকিস্তানের কাছে হেরে শেষ করলো বিশ্বকাপ। বাংলাদেশ দলের সম্মিলিত কোনাে অর্জন না থাকলেও ব্যক্তিগত অর্জনের দিক দিয়ে সাকিব ছাড়িয়ে গেছেন বাকি সবাইকে। শুধু নিজ দলের না ছাড়িয়েছেন অন্য সব দলের খেলোয়াড়দেরও।

আইসিসির টুইটার পেজে কাল সাকিব আল হাসানের একটি ছবি পোস্ট করা হয়। সে ছবি ও ক্যাপশন দেখলেই বিশ্বকাপে বাংলাদেশের পারফরম্যান্সের সারাংশটুকু বোঝা যায়। চেয়ারে পায়ের ওপর পা তুলে বসে হাসছেন সাকিব। তাঁর আশপাশে কেউ নেই। পেছনে একটু দূরেই টিম ম্যানেজমেন্টের দু-একজন আর বাদবাকি ক্রিকেটারেরা। কিন্তু ছবিটির মূল ফোকাস সাকিব। আর ক্যাপশনে লেখা হয়েছে, ‘২০১৯ বিশ্বকাপে যাঁরা তাঁর চেয়ে ভালো খেলেছে সেসব খেলোয়াড়ের সঙ্গে বসে আছেন সাকিব।’ কিছু বোঝা গেল?

ছবিতে সাকিবের সঙ্গে চেয়ারে কেউ বসে নেই। ক্যাপশনটা তাই আফসোসের। এবার বিশ্বকাপে সাকিব যেন বাংলাদেশ দলের ‘ওয়ান ম্যান আর্মি’। বাংলাদেশ যে তিন ম্যাচ জিতেছে কিংবা যতটুকু ভালো খেলেছে তার বেশির ভাগেই সাকিবের অবদান। একা টেনেছেন দলকে। দলের আর দু-একজন সাকিবের অর্ধেক ধারাবাহিকতা ধরে রাখলেও বাংলাদেশের বিশ্বকাপ অভিযান সম্ভবত এভাবে শেষ হতো না। কিন্তু তা না ঘটায় ক্যাপশনটা সাকিবভক্তদের যেমন মন ভরিয়ে দেবে তেমনি এক ধরনের নির্মম রসিকতাও।

আপনি আরও পড়তে পারেন