মোদিকে সময় দিচ্ছেন না ট্রাম্প!

ফ্রান্সে জি-৭ রাষ্ট্রগুলির ‘আউটরিচ সেশন’ অনুষ্ঠিত হবে আগস্টে। যেখানে আমন্ত্রিত ভারত। যাচ্ছেন নরেন্দ্র মোদি। তারপরের মাসে নিউইয়র্কে যাচ্ছেন রাষ্ট্রপুঞ্জের সাধারণ সম্মেলনে যোগ দিতে। পাঁচ বছর পর। মাঝের সময়ে ভারতের প্রতিনিধিত্ব করেছেন পররাষ্ট্রমন্ত্রী।

দু’টি বহুপাক্ষিক মঞ্চেই উপস্থিত থাকছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সাউথ ব্লকের পক্ষ থেকে চেষ্টা হয়েছিল, দু’টি সম্মেলনেই ট্রাম্পের সঙ্গে মোদির পার্শ্ববৈঠক করানোর। কিন্তু জি-৭’র পার্শ্ববৈঠকের জন্য সময় চেয়েও ট্রাম্প প্রশাসনের কাছ থেকে এখনও পর্যন্ত ইতিবাচক সাড়া পাওয়া যায়নি। রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশনের ফাঁকেও মোদি-ট্রাম্প বৈঠক হওয়ার সম্ভাবনা এখনও পর্যন্ত খুবই ক্ষীণ বলে মনে করা হচ্ছে।

সাম্প্রতিক কিছু ঘটনায় দিল্লির কূটনীতিকদের একাংশে আপাতত এই ধারণা তৈরি হয়েছে যে, আফগানিস্তানে শান্তি প্রক্রিয়ায় গতি আনতে গিয়ে আমেরিকার পাকিস্তান নির্ভরতা বাড়ছে এবং তাতে আমেরিকার সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে পিছিয়ে পড়ছে নয়াদিল্লির স্বার্থ।

কূটনীতি বিশেষজ্ঞদের অনেকে মনে করছেন, অদূর ভবিষ্যতে ভারত-মার্কিন সম্পর্কে যেটুকু অগ্রগতি হলেও হতে পারে, সেটা বাণিজ্য ক্ষেত্রে। কিন্তু কৌশলগত বিষয়ে আমেরিকাকে কতটা পাশে পাওয়া যাবে, তা নিয়ে সংশয় থাকছে।

আপনি আরও পড়তে পারেন