সাকিব না গেলে অধিনায়ক হতে পারেন মুশফিক-মোসাদ্দেক

ভারত সফরে সাকিবে যাওয়া নিয়ে তৈরি হয়ে ধোঁয়াশা। এরইমধ্যে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন ভারতে সাকিবসহ কয়েকজন ক্রিকেটার নাও যেতে পারেন। যদি নিয়মিত টেস্টে ও টি-২০ অধিনায়ক না যান, তাহলে অধিনায়কত্ব কে করবেন?

একটি সূত্র জানিয়েছে, সাকিব না গেলে ভারত সফরে টেস্টে অধিনায়কত্ব করবেন পূর্বে এ দায়িত্ব পালন করা মুশফিকুর রহীম। আর অন্যদিকে টি-টোয়েন্টি অধিনায়ক পদে থাকছে বড়সড় চমক! সাকিব দল পরিচালনায় না থাকলে মোসাদ্দেক হোসেন সৈকতের কথাই ভাবা হচ্ছে। সাকিব শেষ পর্যন্ত না গেলে খুব সম্ভবত মোসাদ্দেকই হতে যাচ্ছেন টি-টোয়েন্টি অধিনায়ক।

সোমবার (২৮ অক্টোবর) ক্রিকেট বোর্ডে এসে নাজমুল হাসান পাপন বোর্ডের পরিচালক ও কয়েকজন সিনিয়র ক্রিকেটারদের সাথে কথা বলেছেন। সেখানে আসলে কি আলোচনা হয়েছে? এ প্রশ্নে পরিচালকরা নিঃশ্চুপ।

তবে কম বেশি সবাই স্বীকার করেছেন, আলোচনা-পর্যালোচনা ও যত কথা সাকিবকে নিয়েই। সাকিব আদৌ ভারত সফরে যাবেন কি যাবেন না, তা নাকি বোর্ড সভাপতি ছাড়া অন্য পরিচালকদের কেউ জানেনও না। কারণ বাকি কারো সাথে সাকিব এ ইস্যুতে কথাও বলেননি।

তবে কজন ক্রিকেটার (মুশফিক, সৌম্য ও মোস্তাফিজসহ আরও কজন) এবং হেড কোচ রাসেল ডোমিঙ্গো আর সবে কাজ শুরু করা স্পিন কোচ ড্যানিয়েল ভেট্টোরিসহ কোচিং স্টাফদের সাথে বিসিবি প্রধানের আলোচনায় নাকি কিছু গুরুত্বপূর্ণ কথাবার্তা হয়েছে।

জানা গেছে, সাকিব ভারত সফরে গেলে কি হবে, আর না গেলে কীভাবে দল সাজানো হবে এবং টেস্ট ও টি-টোয়েন্টি ফরম্যাটে ভারতের বিপক্ষে অধিনায়কত্ব করবেন কে, নাকি একাধিক কাউকে দুই ফরম্যাটের দায়িত্ব দেয়া হবে- এসব নিয়েই নাকি কথা হয়েছে।

বোর্ড পরিচালকদের কেউ একটি কথা না বললেও ভেতরের খবর, সাকিব না গেলে কীভাবে পরিস্থিতি মোকাবিলা করা যায় বা যাবে, তা নিয়েই কথা হয়েছে। সম্ভাব্য বিকল্প অধিনায়ক নিয়েও আলোচনা হয়েছে।

আপনি আরও পড়তে পারেন