পালিত হচ্ছে সরস্বতী পূজা

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব, সরস্বতী পূজা আজ। নানা আয়োজনে রাজধানীর পূজামণ্ডপগুলোতে চলছে বিদ্যা, বাণী ও সুরের দেবীর অর্চনা।

বৃহস্পতিবার (৩০) জানুয়ারি হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা শিক্ষার্থীরা বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেছেন।

বিদ্যা ও ললিতকলার অধিষ্ঠাত্রী দেবী সরস্বতী। শ্বেতশুভ্রবসনা দেবীর এক হাতে বেদ, অন্য হাতে বীণা। তাকে ‘বীণাপাণি’ও বলা হয়। শুভ্র রাজহংস দেবীর বাহন।

বরাবরই দেবীর কৃপালাভের আশায় রাজধানীসহ সারা দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে এবং ঘরে ঘরে সাড়ম্বরে এ পূজার আয়োজন করা হয়েছে। দেবীপদে অঞ্জলি দেয়ার পাশাপাশি বিভিন্ন মণ্ডপে দেবীর সামনে শিশুদের বিদ্যাচর্চার সূচনা হবে ‘হাতেখড়ি’ দিয়ে। কোনো কোনো মণ্ডপে হচ্ছে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

রাজধানীসহ সারাদেশের মন্দির ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পূজা ছাড়াও অন্য অনুষ্ঠান মালায় আছে পুষ্পাঞ্জলি দেয়া, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি, আলোকসজ্জা। রাজধানীতে প্রধান আকর্ষণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের সরস্বতী পূজা। হলের পুকুরে বরাবরের মতো এবারও বিশালাকার দেবীপ্রতিমা তৈরি করা হয়েছে।

প্রতি বছরের মতো এবারো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী জগন্নাথ হলে সাড়ম্বরে বিদ্যা ও আরাধনার দেবী সরস্বতীর পূজার আয়োজন চলছে। সেখানে জড়ো হয়েছেন শিক্ষার্থীসহ অনেকে। সারাদেশে স্কুল কলেজে পালিত হচ্ছে এ পূজা।

 

 

 

 

 

 

 

আপনি আরও পড়তে পারেন