বিকেলে মুখরোচক নাস্তা, মেদ ঝরাতে সন্ধ্যায় যা খাবেন

ডায়েট মানছেন সকাল থেকেই। কিন্তু বিকাল গড়ালেই ফাস্টফুডসহ একটু মুখরোচক খাবার খেতে ইচ্ছে হয়। ক্যালরির সব হিসেব গুলিয়ে যাচ্ছে সন্ধ্যা নামার সাথে সাথে।

সময়ের নিয়ম মেনে দুপুরের খাওয়ার পর এই সময় খিদেও পায়। একান্ত মনের মতো কিছু না হলেও নুডুলস বা মুড়ি-তেলেভাজা ঢুকে পড়ছে অনায়াসে। তবে সারা দিনের ডায়েট প্ল্যানকে ভেস্তে দিতে এতটুকু অনিয়মই যথেষ্ট। রোল, নুডুলস বা মুড়ি-তেলেভাজায় যতটুকু তেল ও ক্যালরি শরীরে ঢুকছে, তা মাটি করে দিচ্ছে মেদ ঝরানোর সব প্রয়াস।

তার চেয়ে এমন কিছু খাবার দিয়ে বিকেলের প্লেট ভরুন যা মুখরোচকও হয়, খিদেও মেটায় আবার স্বাস্থ্যও ভাল রাখে। বিকালের টিফিনে খাওয়া যায় তেমন কিছু খাবারের সন্ধান রইল-

দই ও ফল:

পছন্দে যে কোনো একটা ফল সুন্দর করে কেটে নিন। আপেল ও শসা নিলেও চলবে। এ বার এর উপর থেকে ছড়িয়ে দিন জল ঝরানো টক দই। পিনাট বাটার ভালবাসলে তাও মেশাতে পারেন। এই খাবার যেমন পেট ভরায় তেমনই ফল ও দই শরীরে ঢুকে মেদ ঝরাতে সাহায্য করে, সন্ধ্যায় ফল খাওয়া নিয়ে যে অ্যাসিডিটির সমস্যা রয়েছে তা একেবারেই আধুনিক চিকিৎসাবিজ্ঞান মানে না।

সালাদ:

সালাদ মানেই সেদ্ধ সেদ্ধ সব্জি বা বিস্বাদ ফল একেবারেই নয়। শীতে সেদ্ধ করা গাজর, বিট কুচিয়ে কড়াইশুঁটি মিশিয়ে নিন। এতে টক দই, নুন-গোল মরিচ দিয়ে খেলেও পেট ভরে। অনেকে আবার এর মধ্যে ছোলা সেদ্ধ, হম, কারি পাতা দেন। ডিম সেদ্ধ করে কুরেও দিতে পারেন। এত কিছু করার সময় না পেলে ফল কুচিয়ে চাট মশলা ও দই দই দিয়ে খেলেও একই কাজ হয়।

বাদাম ও বীজ:

কাজু, কিশমিশ, আমন্ড, আখরোট, বাদাম তো থাকবেই। এর সঙ্গে শুকনো খোলায় ভাজা সূর্যমুখীর বীজ, ফ্ল্যাক্স সিড মিশিয়ে নিন। বিকেলের দিকে খিদে পেলে ৫০ গ্রাম মতো এই মিশ্রণ খেলেই অনেক ক্ষণ পেট ভরা থাকবে। শরীরের প্রয়োজনীয় ফ্যাটের জোগানও দেবে এটি। এই ফ্যাট মেদ বাড়ায় না, বরং দরকারি ফ্যাটের জোগান দিয়ে শরীরকে সুস্থ রাখবে।

ছোলা মাখা:

লেবুর রস ও ধনে পাতা দিয়ে ছোলা সেদ্ধ মেখে তাতে সেদ্ধ করা ডিম কুচিয়ে মিশিয়ে নিলেও পেট ভরা স্বাস্থ্যকর খাবার পাবেন রোজ।

চিকেন সতেঁ:

অলিভ অয়েলে রসুন ফোড়ন দিয়ে, অল্প লবণ-হলুদ মাখিয়ে সেদ্ধ করে রাখা চিকেন দিয়ে অল্প নেড়েচেড়ে নিয়ে গোলমরিচ ছড়িয়ে খেয়ে নিতে পারেন বিকেলে। প্রোটিনে ভরা এই খাবার খেতেও ভাল, পেটও ভরায় আবার স্বাস্থ্যকরও। সূত্র: আনন্দবাজার পত্রিকা

আপনি আরও পড়তে পারেন