স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধের নির্দেশনা চেয়ে রিট

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পরিপ্রেক্ষিতে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। রিটে দেশের স্থল ও নৌবন্দর বন্ধের নির্দেশনাও চাওয়া হয়েছে।

রোববার (১৫ মার্চ) আইনজীবী ইউনুছ আলী আকন্দ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন করেন।

গত ৮ মার্চ প্রথমবারের মতো বাংলাদেশে ইতালিফেরত তিনজন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়। তবে তারা সুস্থ হয়ে গেছেন বলে দাবি সরকারের আইইডিসিআরের। এরপর গতকাল রাতে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সংবাদ সম্মেলন করে জানান, দেশে আরও দুজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে দেশের স্কুল কলেজ বন্ধের নির্দেশনা চেয়ে আসছেন দেশের বিশিষ্টজনেরা।

করোনাভাইরাস বৈশ্বিক মহামারি রূপ নিলেও বাংলাদেশ সরকার বলছে, দেশে এখনো শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের মতো পরিস্থিতি তৈরি হয়নি। এরই মধ্যে ইউনুছ আলী আকন্দ এ রিট করলেন।

প্রসঙ্গত, চীনের উহান প্রদেশ থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস ইতোমধ্যে মৃতের সংখ্যা পাঁচ হাজার ৮৩৯ জন দাঁড়িয়েছে। বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এক লাখ ৫৬ হাজার ৭৩০ জন। বিশ্বের ১৫২ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই প্রাণঘাতী ভাইরাস। তবে এখন পর্যন্ত ৭৫ হাজার ৯৩৩ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

এরই মধ্যে বিভিন্ন দেশে স্কুল কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। করোনাভাইরাসকে মহামারী ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আপনি আরও পড়তে পারেন