‘করোনা’ টিভিতে কেঁপেছিল বাংলাদেশ

মহামারি করোনা ভাইরাসের তাণ্ডবে লণ্ডভণ্ড পুরো বিশ্ববাসী। প্রতিটা মানুষের চোখের ঘুম কেড়ে নিয়েছে এই ভাইরাস। প্রতিনিয়তই এই ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন অনেক মানুষ। সবার কাছে যেন একটা আতংকের নাম হয়ে উঠেছে এই করোনা ভাইরাস।

কিন্তু অবাক করা একটি ঘটনা হলো- ১৯৯২ সালে এই করোনা নামটি বাংলাদেশের ঘরে ঘরে পৌঁছে গিয়েছিল। আলোরন তুলেছিল বাংলাদেশের বিজ্ঞাপনী জগতে। তখন ‘করোনা টিভি’র বিজ্ঞাপনে সয়লাব ছিল পত্রিকা। আর এমনি একটি বিজ্ঞাপনের ছবি সম্প্রতি ফেসবুকে ভাইরাল হয়েছে।

ভাইরাল হওয়া বিজ্ঞাপনটির ছবি তৎকালীন দৈনিক ইত্তেফাক পত্রিকায় ছাপা হয়েছিল। মূলত ওই টেলিভিশনের মান ও মূল্যসহ সবদিক বিবেচনা করে মালিক কর্তৃপক্ষ ওই টেলিভিশনের নামকরণ করে।

করোনা মূলত ল্যাটিন শব্দ; যার ইংরেজি প্রতিশব্দ হচ্ছে ক্রাউন (crown)। আর ক্রাউনের বাংলা প্রতিশব্দ হচ্ছে মুকুট। অর্থাৎ রাজকীয় ভাব বহিঃপ্রকাশের ইঙ্গিতের জন্য তখন টেলিভিশনটির নাম রাখা হয় ‘করোনা টিভি’।

‘করোনা টিভি’র বিজ্ঞাপনে ছিল বেশ চমক। ‘আপনার প্রাণবন্ত সঙ্গী’ স্লোগানে ‘করোনা টিভি’র বিজ্ঞাপন দেয়া হয়েছিল সে সময়। একজন সুন্দরী মডেল আপেল খাচ্ছেন, আর একটি আপেলসহ কিয়দংশ সেই টিভির ভেতরেই দেখা যাচ্ছে। ওই বিজ্ঞাপনে মূলত চার ধরনের ‘করোনা টিভি’ প্রদর্শন করা হয়েছিলো।

বিজ্ঞাপনের তথ্যানুযায়ী, ইস্টার্ন ইলেকট্রনিক্স ইন্ডাস্ট্রিজ নামের কোম্পানি দ্বারা ‘করোনা টিভি’ উৎপাদন করা হতো। তখনকার টেলিভিশনের বাজার খুব চড়া ছিল। দেশে প্রযুক্তি ছোঁয়ার কারণে ওই সময় এসব টিভি বেশ বিক্রি হয়েছে বলে জানিয়েছেন অনেকে।

আপনি আরও পড়তে পারেন